Viral Video

সেলিব্রিটিদের বাহুমূলের ব্যাক্টেরিয়া দিয়ে তৈরি হচ্ছে ‘হিউম্যান চিজ’!

কিছু বাছাই করা সেলিব্রিটিদের বগল, পায়ের পাতা, নাক ও পেটের খাঁজে থাকা ব্যাক্টেরিয়া থেকেই তৈরি করা হয়েছিল সেগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৫ জুন ২০১৯ ১৯:২২
Share:

হিউম্যান চিজ। ছবি ইউটিউব ভিডিয়োর দৃশ্য।

চিজের নাম শুনলেই জিভে জল চলে আসে অনেকের। কিন্তু সম্প্রতি লন্ডনের মিউজিয়ামে প্রদর্শিত বিশেষ ধরনের চিজ যা থেকে তৈরি করা হয়েছে, তা শুনলে চিজ খাওয়ার ইচ্ছা পুরোপুরি চলে যেতে পারে আপনার।

Advertisement

সম্প্রতি লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে আয়োজন করা হয়েছিল ‘হিউম্যান চিজ’-এর প্রদর্শনী। সেই সব হিউম্যান চিজ তৈরি করা হয়েছে বিভিন্ন সেলিব্রিটিদের দেহের বিভিন্ন অংশে জন্মানো ব্যক্টেরিয়া থেকে। কিছু বাছাই করা সেলিব্রিটিদের বগল, পায়ের পাতা, নাক ও পেটের খাঁজে থাকা ব্যাক্টেরিয়া থেকেই তৈরি করা হয়েছিল সেগুলি।

এই প্রদর্শনীর জন্য বিশেষ উদ্যোগ ছিল বিজ্ঞানী ডাবড সেল্ফমেড-এর। তিনি বিভিন্ন সেলিব্রিটির দেহের ওই সব অংশ থেকে ব্যাক্টেরিয়া সংগ্রহ করে ল্যাবরেটরিতে কৃত্রিম ভাবে তাদের বংশবৃদ্ধি করান। তার পর ল্যাবরেটরি থেকে সেই ব্যাক্টেরিয়া নিয়ে তৈরি করা হয়েছে বিভিন্ন হিউম্যান চিজ। বিখ্যাত মিউজিশিয়ান ও চিজ প্রস্তুতকারক অ্যালেক্স জেমস ব্লার দেহের ব্যক্টেরিয়া থেকে তৈরি হয়েছে চেশায়ার চিজ। ব্রিটিশ র‌্যাপার প্রফেসর গ্রিনের ব্যাক্টেরিয়া নিয়ে মোজারেল্লা চিজ। এ রকম আরও কয়েকজন সেলিব্রিটির দেহে তৈরি ব্যক্টেরিয়া ব্যবহার করা হয়েছিল সেই সব চিজে।

Advertisement

দেহের বিভিন্ন অংশ থেকে এই সব চিজ তৈরি হলেও এই চিজগুলি খাওয়ার জন্য উপযুক্ত। দেখুন সেই প্রদর্শনীর ভিডিয়ো-

আরও পড়ুন: ‘হুইলচেয়ারে’ করে চলাফেরা করছে কচ্ছপ!

আরও পড়ুন: ইনি নাকি ইমরান খান! দাবি করছেন তাঁরই বিশেষ সহায়ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন