Illusion

মস্তিষ্ককে ১৫ মিলি সেকেন্ড স্তব্ধ করে দেয় এই অপটিক্যাল ইলিউশান! কী ভাবে জানেন?

সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে দৃষ্টিবিভ্রমকারী একটি নকশা। এই ধরনের নকশাকে বিজ্ঞানীরা বলে থাকেন পিন্না-ব্রেলস্টাফ ইলিউশন।

Advertisement

সংবাদ সংস্থা 

বেজিং শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ১০:৪৭
Share:

দৃষ্টিভ্রমের সেই নকশা। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম হল আদতে আলোর খেলা। এই আলোর খেলা আমাদের মস্তিষ্কের উপরে যথেষ্ট প্রভাব বিস্তার করে থাকে। সম্প্রতি বিজ্ঞানীরা জানালেন, এই দৃষ্টিভ্রম আমাদের মস্তিষ্কে ঠিক কী ভাবে প্রভাব বিস্তার করে থাকে।

Advertisement

সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে দৃষ্টিবিভ্রমকারী একটি নকশা। এই ধরনের নকশাকে বিজ্ঞানীরা বলে থাকেন পিন্না-ব্রেলস্টাফ ইলিউশন। সেই নকশার কেন্দ্রে থাকে একটি কালো বিন্দু। তার চারদিকে বৃত্তের আকারে থাকে বিভিন্ন রঙের কৌণিক নকশা। এই দৃষ্টিভ্রমকারী নকশার কেন্দ্রবিন্দুর দিকে মাথাকে এগিয়ে নিয়ে গেলে মনে হবে বৃত্তটি ঘড়ির কাঁটার অভিমুখে ঘুরছে। আবার কেন্দ্র থেকে চোখ দূরে সরালে মনে হবে বৃত্তটি ঘড়ির কাঁটার বিপরীত অভিমুখে ঘুরছে। বাস্তবে কিন্তু বৃত্তটি কোনওদিকে নড়াচড়া করছে না। শুধুমাত্র অপটিক্যাল ইলিউশনের জন্যই আমাদের এ রকমটা মনে হচ্ছে।

দৃষ্টিভ্রমের এই নকশায় এই ধরনের ঘটনা ঘটে থাকে। কিন্তু চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সের একদল গবেষক শোনালেন অন্য কথা। তাদের পর্যবেক্ষণ জানাচ্ছে, এই দৃষ্টি বিভ্রম আমাদের মস্তিষ্কের চলমানতাকে ১৫ মিলিসেকেন্ডের জন্য স্তব্ধ করে দেয়।

Advertisement

সেখানকার বিজ্ঞানী ইয়ান ম্যাক্স অ্যান্দোলিনা বলেছেন, ‘‘আমরা যখন নতুন কোনও কিছু দেখি, আমাদের মস্তিষ্ক দ্রুত ওই বস্তুটি সম্পর্কে অনুমান করে থাকে। অধিকাংশ ক্ষেত্রেই সেই অনুমান সঠিক হয়ে থাকে। কিন্তু এই অপটিক্যাল ইলিউশনের ক্ষেত্রে বোকা বনে যায় আমাদের মস্তিষ্ক। আপাত গতিকে প্রকৃত গতি হিসাবে গণ্য করে সে।’’

আরও পড়ুন: ক্যানসার আক্রান্তের নববধূর সাজে মোহিত নেটদুনিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন