Britain

Rail Station: প্ল্যাটফর্ম হল বসার ঘর, টিকিটঘর বেডরুম! নিলামের অপেক্ষায় আস্ত বাড়ি হয়ে ওঠা এই স্টেশন

ব্রিটেনের ডেভনে ব্রামফোর্ড স্পিক-এর স্টেশন হল্ট-কে বাড়ির আদলে গড়ে তোলা হয়েছে। এটা ছিল ব্রিটেনের গ্রেট ওয়েস্টার্ন রেলওয়ে-র একটি শাখা লাইন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৪:০৪
Share:

এখানেই স্টেশন ছিল। এখন সেটাকেই বাড়ির আদলে তৈরি করা হয়েছে।

ছিল রেলস্টেশন। হয়ে গেল বাড়ি! আস্ত একটি রেলস্টেশনকে ভোল বদলে বাড়ির আদলে তৈরি করায় বুঝে ওঠাই দায় যে, এখানে এক সময় একটা স্টেশন ছিল। সেই স্টেশনে ট্রেনও থামত।

Advertisement

ব্রিটেনের ডেভনে ব্রামফোর্ড স্পিক-এর স্টেশন হল্ট-কে বাড়ির আদলে গড়ে তোলা হয়েছে। এটা ছিল ব্রিটেনের গ্রেট ওয়েস্টার্ন রেলওয়ে-র একটি শাখা লাইন। ১৮৮৫ সালে এই শাখা লাইনটি চালু করা হয়।

কিন্তু ১৯২৩ সালে এই স্টেশন থেকে রেলকর্মীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়। ফলে সেটাকে হল্ট স্টেশন হিসেবে ঘোষণা করা হয়। দীর্ঘ ৪০ বছর হল্ট স্টেশন হিসেবে থাকার পর ব্রামফোর্ড স্পিকের এই স্টেশনকে বন্ধ করে দেওয়া হয়। ব্রিটেনে রেল ব্যবস্থাকে আরও উন্নতি করতে এ রকম বেশ কয়েকটি স্টেশনকে বাতিল ঘোষণা করে ব্রিটিশ প্রশাসন।

Advertisement

দীর্ঘ দিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার পর প্রাচীন এই স্টেশনের ঐতিহ্যকে ধরে রাখতে সেটাকে বাড়ির আদলে তৈরি করা হয়েছে। এটা যে এক সময় স্টেশন ছিল তা বোঝাতে পুরনো একটি ট্রেনের বগিকে এনে সেটাকে সাজিয়ে রাখা হয়েছে বাড়ির সামনে। স্টেশনের প্ল্যাটফর্মকে বসার ঘর এবং টিকিটঘরকে শোওয়ার ঘর হিসেবে গড়ে তোলা হয়েছে।

বাড়িটি বিক্রির জন্য নিলামে তোলা হয়েছে। যার দাম সাড়ে ৫ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন