লিঙ্গবৈষম্যের নালিশ উবেরের বিরুদ্ধে

এ বার লিঙ্গ ও বর্ণবৈষম্যের অভিযোগ এনে উবেরকে কাঠগড়ায় দাঁড় করালেন ওই সংস্থারই তিন মহিলা তথ্যপ্রযুক্তি কর্মী। এ নিয়ে তাঁরা মঙ্গলবার সান ফ্রান্সিসকোর উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৭ ০১:৫৪
Share:

বিতর্ক-অভিযোগ যেন পিছুই ছাড়ছে না উবের সংস্থাটির!

Advertisement

এ বার লিঙ্গ ও বর্ণবৈষম্যের অভিযোগ এনে উবেরকে কাঠগড়ায় দাঁড় করালেন ওই সংস্থারই তিন মহিলা তথ্যপ্রযুক্তি কর্মী। এ নিয়ে তাঁরা মঙ্গলবার সান ফ্রান্সিসকোর উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেছেন। সেখানে রয়েছে ফেব্রুয়ারিতে পোস্ট করা একটি ব্লগের উল্লেখ। সেই ব্লগে দাবি করা হয়েছে, উবেরে কাজের পরিবেশ একেবারেই ভাল নয়। যৌন হেনস্থার শিকারও হতে হয়। আদালত সূত্রে খবর, ইনগ্রিড অ্যাভেনদ্যানো, রোক্সানা ডেল তোরো লোপেজ ও অ্যানা মেদিনা, এই তিন মহিলা তথ্যপ্রযুক্তি কর্মী মামলা করেছেন। ইনগ্রিড ও রোক্সানা আড়াই বছর ওই সংস্থায় চাকরি করার পরে ইস্তফা দিয়েছেন। তবে অ্যানা এখনও উবেরেই কর্মরতা।

অভিযোগকারিণীদের দাবি, উবের-এ মহিলাকর্মীরা বেতন ও অন্য সুযোগ সুবিধে কম পান। এমনকী, কোন কর্মী কেমন কাজ করছেন তার উপরে পদোন্নতি একেবারেই নির্ভর করে না। পুরুষদেরই বেশি প্রাধান্য। শুধু মহিলারাই নন, ওই সংস্থায় বৈষম্যের শিকার হন কৃষ্ণাঙ্গরাও। এ ক্ষেত্রে সাদা চাম়ড়ার কর্মী ও এশিয়ার কর্মীদের পছন্দ করে ওই অ্যাপ ক্যাব সংস্থাটি। তিন মহিলার অভিযোগ, সংস্থায় বৈষম্যের শিকার হন অনেকেই— দক্ষিণ আমেরিকার বাসিন্দা, ভারতীয়, আফ্রিকার বাসিন্দাদের প্রতিও বৈষম্যমূলক আচরণ করা হয়। এঁদের বেশির ভাগ ক্ষেত্রে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়। পদোন্নতিও হয় না বললেই চলে। অন্য সুবিধা থেকেও বঞ্চিত করা হয় তাঁদের। যার ফলে ওই সব কর্মীদের কাছে পরিস্থিতি অনেকটাই কঠিন হয়ে দাঁড়ায়।

Advertisement

কিন্তু এই অভিযোগ নিয়ে মুখে কুলুপ এঁটেছে উবের সংস্থা। সংস্থার মুখপাত্র ম্যাথু উইং এ নিয়ে কোনও মন্তব্যই করতে চাননি।

এর আগে উবের সংস্থার নামে বহু বার অভিযোগ উঠেছে। গত মাসেই লন্ডনে বিপাকে পড়েছিল ওই অ্যাপ ক্যাব সংস্থাটি। নিরাপত্তা এবং দায়িত্বহীনতার প্রশ্ন তুলে উবেরের লাইসেন্স পুনর্নবীকরণ খারিজ করার সিদ্ধান্ত নিয়েছিল পরিবহণ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন