us presidential election 2020

‘সময়ই শেষ কথা বলবে’, এখনও হার না মেনে হেঁয়ালি প্রেসিডেন্ট ট্রাম্পের

শুক্রবারের মন্তব্যে ইঙ্গিত, আদালতের রায় তাঁর পক্ষেই যাবে বলে এখনও মনে করছেন আমেরিকার প্রেসিডেন্ট। ক্ষমতা হস্তান্তরের দিন ২০ জানুয়ারি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২০ ১০:৪০
Share:

ফলাফল ঘোষণার এক সপ্তাহ পর নীরবতা ভাঙলেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

নির্বাচনের ফলাফল ঘোষণার এক সপ্তাহ পরেও সরাসরি পরাজয় স্বীকার করলেন না আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটু হেঁয়ালি করে শুক্রবার শুধু বললেন, ‘‘সময়ই শেষ কথা বলবে।’’

Advertisement

দিনদু’য়েক আগে বিদেশসচিব মাইক পম্পেয়ো বলেছিলেন, ‘‘জানুয়ারির ২০ তারিখে ক্ষমতা হস্তান্তর হবে দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে।’’ ফলাফল যে তিনি মেনে নেননি তা স্পষ্টই বুঝিয়ে দিয়েছিলেন পম্পেয়ো।

ফলাফল ঘোষণার এক সপ্তাহ পর নীরবতা ভেঙে শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে কোভিড টিকা নিয়ে কথা বলার ফাঁকে সাংবাদিকদের একটি প্রশ্নের জবাবে ট্রাম্প কিন্তু পম্পেয়োর মতো বলিষ্ঠ ভাবে কিছু বলেননি। বরং কিছুটা হেঁয়ালি করেই যেন বুঝিয়ে দিতে চেয়েছেন সময় হয়ে এল!

Advertisement

বলেছেন, ‘‘যা-ই হোক ভবিষ্যতে আমি আশাবাদী। কে জানে কার প্রশাসন আসছে, সময়ই শেষ কথা বলবে।’’ গণনায় কারচুপির অভিযোগে ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন আদালতে কয়েকটি মামলা দায়ের করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর গত কালের মন্তব্যে ইঙ্গিত, এখনও সম্ভবত আদালতের রায় তাঁর পক্ষেই যাবে বলে মনে করছেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে গত কালই মিশিগানের একটি আদালত ‘ভোট কারচুপি’র অভিযোগ খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন: রাহুল অনাগ্রহী, অপরিণত, অপটু, বলছেন বারাক ওবামা

আরও পড়ুন: রাওলিংয়ের হ্যারি পটার উপন্যাসের সলাজারের সাপ মিলল অরুণাচলে

এ বারের ভোটে তাঁকে যাঁরা সমর্থন করেছেন এবং পরে যাঁরা তাঁর ‘ভোট কারচুপি’র অভিযোগে সায় দিয়েছেন, গত কাল টুইট করেও ট্রাম্প তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। জানিয়েছেন, শনিবার ওয়াশিংটনে তাঁর সমর্থনে যে সমাবেশ হওয়ার কথা সেখান দিয়ে যাওয়ার পথে তিনি থামবেন কিছু ক্ষণের জন্য। তাঁর সমর্থকদের শুভেচ্ছা জানাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন