Japan

অদ্ভুত নির্দেশিকা! সময়ের আগে ট্রেনে চড়লে মিলবে সুস্বাদু খাবার

ট্রেনে যাত্রীদের চাপ কমাতে অভিনব পন্থা নিল জাপান মেট্রোরেল পরিবহন কর্তৃপক্ষ। অফিস টাইমে নির্দিষ্ট সময়ের আগে ট্রেনে চড়লে যাত্রীদের বিনামূল্যে সুস্বাদু খাবার পরিবেশনের নির্দেশিকা ঘোষণা করল তারা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ১৩:১৪
Share:

জনাকীর্ণ জাপান মেট্রোর সুড়ঙ্গ। ছবি: শাটারস্টক

ভিড় সামাল দেওয়া যাচ্ছে না। যাত্রীদের চাপে রীতিমতো নাকাল জাপানের মেট্রো পরিবহণ সংস্থা। তাই ট্রেনে যাত্রীদের চাপ কমাতে অভিনব পন্থা নিল জাপান মেট্রোরেল পরিবহন কর্তৃপক্ষ। অফিস টাইমে নির্দিষ্ট সময়ের আগে ট্রেনে চড়লে যাত্রীদের বিনামূল্যে সুস্বাদু খাবার পরিবেশনের নির্দেশিকা ঘোষণা করল তারা।

Advertisement

জানা যাচ্ছে যে, অফিসের ব্যস্ত সময়ে জাপানের রাজধানী টোকিয়োতে রেলপথে যাতায়াত করেন প্রায় ৭২ লক্ষ যাত্রী। ভিড়ের চাপে চরম ভোগান্তিতে পড়তে হয় এই সকল যাত্রীকে। তবে সব থেকে খারাপ পরিস্থিতি বোধহয় তৈরি হয় টোজাই রুটে। এই ভোগান্তি রুখতেই জাপান মেট্রো রেল কর্তৃপক্ষ অভিনব এই ঘোষণা করেছেন।

জানা যাচ্ছে যে টোজাই রুটে আগামী দুই সপ্তাহের মধ্যে যদি অফিস টাইমের নির্দিষ্ট সময়ের আগে কমপক্ষে দু’হাজার যাত্রী যাতায়াত করেন, তা হলে তাঁদের উপহার হিসেবে দেওয়া হবে সুস্বাদু সি ফুড। যদি যাত্রীসংখ্যা ২৫০০ হয়, তা হলে তাঁদের দেওয়া হবে নুডলস। এবং যাত্রী সংখ্যা তিন হাজারের বেশি হলে তারা পাবেন দু’টি খাবারের একটি কম্বো।

Advertisement

আরও পড়ুন: সেনা সরানো নিয়ে হুঁশিয়ারি ট্রাম্পকে

জাপান মেট্রোরেলের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে সেখানকার কর্পোরেট এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি। সমর্থন জানিয়েছে প্যানাসোনিক ও মাইক্রোসফটের মতো সংস্থাগুলিও। টোকিয়ো মেট্রোরেলের তরফে জানানো হয়েছে যে, যাত্রীদের পরিবহণ ব্যবস্থা সুরক্ষিত করতে সবসময়েই তৎপর তারা। যদিও মেট্রোরেলগুলি এখনও অত্যধিক যাত্রীর ভিড় সামলাতে সক্ষম, তবুও নেহাতই সুরক্ষার খাতিরেই মেট্রোরেল এই পদক্ষেপ করেছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: কিমের গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি! রিপোর্টে চাঞ্চল্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন