নিজের গর্ভেই সন্তানের জন্ম দিলেন রূপান্তরকামী পুরুষ মা

৩৪ বছরের ট্রিস্টান রিস এক জন রুপান্তরিত পুরুষ। ১৪ বছর আগে লিঙ্গ পরিবর্তন করে নারী থেকে পুরুষ হন। তাঁর সঙ্গী বিফের কথায়, মন থেকে পুরুষ হলেও মাতৃত্বের স্বাদ পেতে মরিয়া ছিলেন ট্রিস্টান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৭ ২১:০২
Share:

সন্তান কোলে ট্রিস্টান রিস এবং বিফ চ্যাপেলো। ছবি:সংগৃহীত

ধৈর্যের ফল পেলেন ট্রিস্টান রিস। নিজের গর্ভেই সন্তানের জন্ম দিয়ে নজির গড়লেন আমেরিকার ওরিগনের বাসিন্দা ওই রূপান্তরকামী পুরুষ মা। গত বছরেই গর্ভপাত হয়ে গিয়েছিল ছ’সপ্তাহের গর্ভবতী ট্রিস্টানের। কিন্তু হাল ছাড়েননি ট্রিস্টান ও তাঁর সঙ্গী বিফ চ্যাপেলো। গত ১৪ জুলাই ওরিগনের একটি হাসপাতালে জন্ম দিলেন একটি ফুটফুটে পুত্রসন্তানের। আর পাঁচটা স্বাভাবিক শিশুর মতোই সুস্থ আছে নবজাতক লিও মুরে চ্যাপলো।

Advertisement

আরও পড়ুন: নিউজরুম থেকে বিশাল সাপ টেনে বের করলেন মহিলা সাংবাদিক! তারপর...

৩৪ বছরের ট্রিস্টান রিস এক জন রুপান্তরিত পুরুষ। ১৪ বছর আগে লিঙ্গ পরিবর্তন করে নারী থেকে পুরুষ হন। তাঁর সঙ্গী বিফের কথায়, মন থেকে পুরুষ হলেও মাতৃত্বের স্বাদ পেতে মরিয়া ছিলেন ট্রিস্টান। তাই রুপান্তরিত হলেও দেহ থেকে জরায়ু বাদ দেননি তিনি। তাঁর স্তন এবং ডিম্বাশয়ের গঠন অপরিবর্তিত রাখেন চিকিৎসকেরা। এর আগে একটি ছেলে ও একটি মেয়েকে দত্তকও নিয়েছেন ওই দম্পতি। কিন্তু নিজের গর্ভেই সন্তানের জন্ম দিতে হরমোন থেরাপি শুরু করেন ট্রিস্টান।

Advertisement

আরও পড়ুন: পুলিশ কুকুরের কান কামড়ে ছিড়ে নিল দুষ্কৃতী! দেখুন ভিডিও...

গত বছর গর্ভবতীও হন তিনি। কিছু জটিলতার কারণে সেই সন্তান নষ্ট হয়ে যায়। কিন্তু হার মানেননি ট্রিস্টান। ফের একবার ‘মা’ হওয়ার প্রস্তুতি শুরু করে দেন। গত মার্চ মাসে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে নিজের ‘মা’ হওয়ার কথা প্রকাশ্যে আনেন ট্রিস্টান। তাঁর কথায়, ‘‘রূপান্তরিত হলেও আমার শরীর নিয়ে আমি খুশি। আমার কোনও সমস্যা নেই যে, পুরুষ হয়েও আমার জরায়ু রয়েছে এবং আমি সন্তানের জন্ম দিতে সক্ষম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন