ভারতীয় রাজনীতিকরা ডোনেশন দিয়েছিলেন হিলারিকে, অভিযোগ ট্রাম্পের

হিলারি ক্লিন্টনকে আবার বিঁধলেন ডোনাল্ড ট্রাম্প। নিয়মনীতি ভেঙে ভারতীয় রাজনীতিক ও শিল্পগোষ্ঠীর কাছ থেকে ‘ডোনেশন’ নেওয়ার অভিযোগে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৬ ০০:২৪
Share:

হিলারি ক্লিন্টনকে আবার বিঁধলেন ডোনাল্ড ট্রাম্প। নিয়মনীতি ভেঙে ‘ডোনেশন’ নেওয়ার অভিযোগে।

Advertisement

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের অভিযোগ, তাঁর পারিবারিক একটি ফাউন্ডেশনের জন্য হিলারি কয়েক জন ভারতীয় রাজনীতিক ও ভারতের কয়েকটি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রচুর পরিমাণে ‘ডোনেশন’ নিয়েছিলেন। অসামরিক ক্ষেত্রে ভারত-মার্কিন পরমাণু চুক্তির সময় তাঁর ও তাঁর দলের সেনেটরদের গুরুত্বপূর্ণ ভোটগুলো ভারতের পক্ষে দেওয়ার আশ্বাসের বিনিময়ে। ওই সময় হিলারি ছিলেন এক জন গুরুত্বপূর্ণ ডেমোক্র্যাট সেনেটর। রিপাবলিকান প্রার্থীর সদ্য প্রকাশিত ৩৫ পাতার প্রচার পুস্তিকায় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে সরাসরি তোলা হয়েছে ওই অভিযোগ।

যদিও গত কয়েক বছর ধরেই বিষয়টি নিয়ে বার বার বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে হিলারিকে। আর আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিলারি প্রতি বারই ওই অভিযোগকে ‘ভুয়ো’ বলে উড়িয়ে দিয়েছেন।

Advertisement

আরও পড়ুন- চমৎকার ব্যাপার! ব্রেক্সিটে মুগ্ধ ট্রাম্প

ট্রাম্পের প্রচার পুস্তিকায় অভিযোগ তোলা হয়েছে, ২০০৮ সালের গোড়ার দিকেই ভারতীয় রাজনীতিক অমর সিংহের কাছ থেকে ১০ থেকে ৫০ লক্ষ মার্কিন ডলার ‘ডোনেশন’ নিয়েছিলেন হিলারি তাঁর ‘ক্লিন্টন ফাউন্ডেশন’-এর জন্য। যাতে ওই চুক্তিতে হিলারি ও তাঁর সতীর্থ ডেমোক্র্যাট সেনেটররা ভারতের পক্ষেই ভোট দেন, তা নিশ্চিত করতে ২০০৮ সালের সেপ্টেম্বরে আমেরিকায় গিয়েছিলেন অমর সিংহ। তখন নাকি অমর সিংহকে হিলারি আশ্বাস দিয়েছিলেন, শুধু তিনিই নন, অন্য ডেমোক্র্যাট সেনেটরদের ভোটও ভারত পাবে।

ট্রাম্পের প্রচার পুস্তিকায় এমন অভিযোগও তোলা হয়েছে যে, ২০০৮ সালে ‘কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ’ (সিআইআই)-ও হিলারিকে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ মার্কিন ডলার ‘ডোনেশন’ দিয়েছিল ‘ক্লিন্টন ফাউন্ডেশন’-এর জন্য।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন