রাইফেল যেন মেশিন গান না হয়: ট্রাম্প

কী এই ‘বাম্প স্টক’? বিতর্কিত সেই যন্ত্র, যার মাধ্যমে যে কোনও আধা-স্বয়ংক্রিয় রাইফেলকে পূর্ণ স্বয়ংক্রিয় রাইফেলে পরিণত করা যায়।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০২:৩২
Share:

ছবি: রয়টার্স।

এ বার ‘বাম্প স্টক’ বন্ধ করুন! অস্ত্র আইনে রাশ টানার পাশাপাশি ফ্লরি়ডার স্কুলে বন্দুকবাজের হামলার পরে এই দাবিটাও ক্রমশ জোরালো হচ্ছে দেখে শেষমেশ নড়ে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ দিন বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন, ‘বাম্প স্টক’ নিষিদ্ধ করার ব্যাপারে ভাবনাচিন্তা করুন।

Advertisement

কী এই ‘বাম্প স্টক’? বিতর্কিত সেই যন্ত্র, যার মাধ্যমে যে কোনও আধা-স্বয়ংক্রিয় রাইফেলকে পূর্ণ স্বয়ংক্রিয় রাইফেলে পরিণত করা যায়। যাতে এক মিনিটে কয়েকশো রাউন্ড গুলি ছোড়া যায়। এ ধরনের ‘বাম্প স্টক’ সহজলভ্য হলে বন্দুকবাজদের আরও সুবিধে হবে, এই আশঙ্কা থেকে দাবি উঠেছে তা নিষিদ্ধ করার। ট্রাম্প একটি মেমোয় সই করে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে নির্দেশ দিয়েছেন, সেই সব যন্ত্র যা বৈধ অস্ত্রকে মেশিন গান-এ পরিণত করার ক্ষমতা রাখে, সেগুলিতে নিষেধাজ্ঞা চাপানোর জন্য আইনের কথা ভাবা হোক। ট্রাম্পের বক্তব্য, ‘‘আশা করি এই জটিল আইন দ্রুত চূড়ান্ত হবে।’’

ফ্লরিডার স্কুলে ‘বাম্প স্টক’ ব্যবহার করা হয়নি। কিন্তু গত বছর অক্টোবরে লাস ভেগাসে বিধ্বংসী হত্যালীলায় বন্দুকবাজের গুলির শিকার হতে হয়েছিল ৬০ জনকে। তার পর থেকেই ‘বাম্প স্টক’ নিয়ে বিতর্ক ক্রমশ বেড়েছে। ট্রাম্প সেই প্রসঙ্গ টেনে বলেছেন, ‘‘অ্যাটর্নি জেনারেলকে বলেছি লাস ভেগাসে যে ধরনের ‘বাম্প স্টক’ ব্যবহার করা হয়েছিল, সেটা বর্তমান আইনে অবৈধ কি না, সেটাও দেখুন।’’

Advertisement

গোটা আমেরিকা জুড়ে অস্ত্র আইন নিয়ন্ত্রণের পক্ষে যাঁরা, আগামী ২৪ মার্চ ওয়াশিংটনে তাঁরা আয়োজন করছেন ‘মার্চ ফর আওয়ার লাইভস।’ সঙ্গে থাকছে ফ্লরিডার সেই স্কুলের পড়ুয়ারাও। সেখানে ৫ লক্ষ ডলার করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ওপ্রা উইনফ্রে, জর্জ ক্লুনি এবং স্টিভেন স্পিলবার্গের মতো ব্যক্তিত্বরা। জর্জ ক্লুনি এবং তাঁর স্ত্রী আমাল ক্লুনি প্রথম এই ঘোষণা করে জানান, তাঁরা ছাত্রছাত্রীদের পাশে হাঁটবেন। পড়ুয়াদের সমর্থন জানিয়েছেন, জাস্টিন বিবার, লেডি গাগা-রাও।

প্রতিবাদ জানাতে বেশ কয়েক জন মার্কিন নাগরিক নষ্ট করে ফেলছেন
নিজেদের হাতে থাকা অস্ত্র। তাঁদের এই কর্মসূচির নাম #ওয়ানলেস (একটা কম)। স্কট ডানি পাপ্পালার্ডো নামে নিউ ইয়র্কের এক ব্যক্তির ভিডিও এতে অনুপ্রেরণা জুগিয়েছে। বৈধ ভাবে অ্যাসল্ট রাইফেল-১৫ কিনেছিলেন এক সময়। ফ্লরিডার ঘটনা তাঁর মনোভাব পাল্টে দিয়েছে। নিজের সেই রাইফেল মেশিনে কেটে অর্ধেক করে ভিডিওয় দেখিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন