International News

‘সত্যিকারের বন্ধু’র সঙ্গে দেখা হওয়ার অপেক্ষায় ট্রাম্প, ধন্যবাদ মোদীর

ট্রাম্প ক্ষমতায় আসার পর এই প্রথম বার আমেরিকা সফর ভারতের প্রধানমন্ত্রীর। মোদীর এই সফরকে আমেরিকা কতটা গুরুত্ব দিচ্ছে, তাও ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে ওয়াশিংটন ডিসি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জুন ২০১৭ ১৫:১৪
Share:

ওয়াশিংটন ডিসি-র জয়েন্ট বেস অ্যান্ড্রুজে পৌঁছনোর পর উৎসাহী ভিড়ের উদ্দেশে হাত নাড়ছেন নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

টুইটারে আগেই স্বাগত জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকায় পা রেখেই তার জবাব দিলেন ভারতের প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর টুইট, ‘‘উষ্ণ ব্যক্তিগত অভ্যর্থনার জন্য আপনাকে ধন্যবাদ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট (পোটাস)। আপনার সঙ্গে বৈঠক এবং আলোচনার জন্য উৎসাহ নিয়ে অপেক্ষা করছি ডোনাল্ড ট্রাম্প।’’

Advertisement

ট্রাম্প ক্ষমতায় আসার পর এই প্রথম বার আমেরিকা সফর ভারতের প্রধানমন্ত্রীর। মোদীর এই সফরকে আমেরিকা কতটা গুরুত্ব দিচ্ছে, তাও ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে ওয়াশিংটন ডিসি। এই প্রথম কোনও বৈদেশিক রাষ্ট্রপ্রধানের জন্য হোয়াইট হাউসে নৈশভোজের (ওয়ার্কিং ডিনার) আয়োজন করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আমেরিকার স্থানীয় সময় অনুযায়ী সোমবার হোয়াইট হাউসে দেখা হবে ট্রাম্প এবং মোদীর। দ্বিপাক্ষিক বিষয় নিয়ে বিশদে আলোচনা হবে। নৈশভোজও হবে।

ভারতীয় সময় অনুযায়ী আজ অর্থাৎ রবিবার আমেরিকায় পৌঁছেছেন নরেন্দ্র মোদী। উঠেছেন হোটেল উইলার্ড ইন্টার কন্টিনেন্টালে, হোয়াইট হাউস থেকে মাত্র ৫০০ মিটার দূরত্বে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই আমেরিকা সফর সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প ঠিক কতটা উৎসাহী, তা নিয়ে বিশেষজ্ঞ মহলের একাংশ সংশয় প্রকাশ করেছিল। কিন্তু ট্রাম্প প্রশাসন মোদীকে স্বাগত জানানোর জন্য কী ধরনের আয়োজন করেছে, তা জানার পর কোনও মহলেই আর সংশয় নেই।

Advertisement

' !

ট্রাম্প নিজের টুইটে ভারতকে আমেরিকার ‘সত্যিকারের বন্ধু’ আখ্যা দিয়েছেন। তিনি লিখেছেন, ‘‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সোমবার হোয়াইট হাউসে স্বাগত জানানোর জন্য অপেক্ষা করছি। এক সত্যিকারের বন্ধুর সঙ্গে গুরুত্বপূর্ণ কৌশলগত বিষয় নিয়ে আলোচনা হবে।’’ এই টুইটের জবাবেই মোদী এ দিন ‘ধন্যবাদ’ জানিয়েছেন ট্রাম্পকে।

আরও পড়ুন: সুর পাল্টে ট্রাম্প গুণ গাইলেন ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন