International

ট্রাম্পের গোপন জীবন নিয়ে ডসিয়ার বানিয়েছে রাশিয়া?

ডোনাল্ড ট্রাম্পের জীবনের গোপন তথ্যাদি নিয়ে ‘ডসিয়ার’ বানিয়েছে রাশিয়া? ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত জীবনের তথ্যাদি গোপনে সংগ্রহ করেছে রুশ গুপ্তচরেরা?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ ২০:৫১
Share:

ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের জীবনের গোপন তথ্যাদি নিয়ে ‘ডসিয়ার’ বানিয়েছে রাশিয়া?

Advertisement

ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত জীবনের তথ্যাদি গোপনে সংগ্রহ করেছে রুশ গুপ্তচরেরা?

এমনই একটি অসমর্থিত রিপোর্টের সারাংশ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাবী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গত সপ্তাহে দিয়েছেন আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলির শীর্ষ কর্তারা। ট্রাম্পেরই দুই ঘনিষ্ঠ নাকি রুশ গুপ্তচরদের হাতে তুলে দিয়েছেন ট্রাম্পের ব্যক্তিজীবনের নানান রসালো গল্পের উপাদান। যাঁরা প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প রিপাবলিকান পার্টির মনোনয়ন পান, এটা চাননি, ট্রাম্পের সেই রাজনৈতিক প্রতিপক্ষরাই নাকি সেই সব রসালো গল্পের উপাদান রুশ গুপ্তচরদের হাতা তুলে দেওয়ার ব্যাপারে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন। সেই রিপোর্টের দু’পাতার সারাংশ নিয়ে এখন মার্কিন মুলুকে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

Advertisement

অসমর্থিত হলেও নানা রকমের বিস্ফোরক তথ্যে ভরা সেই রিপোর্টের গুরুত্ব অপরিসীম বুঝে আমেরিকার শীর্ষ গোয়েন্দা কর্তারা তা বর্তমান ও ভাবী দুই মার্কিন প্রেসিডেন্ট এবং কংগ্রেসের গুরুত্বপূর্ণ সদস্যদের জানিয়ে দেওয়াটাই সমীচীন বলে মনে করেছেন বলে দাবি গোয়েন্দা কর্তাদের একাংশের।

আরও পড়ুন- আমেরিকা আগন্তুকদের জাতি ছিল, তাই থাকবে: ট্রাম্পকে বার্তা ওবামার

ট্রাম্প অবশ্য মঙ্গলবারই টুইট করে এ সব রিপোর্টকে ‘আজগুবি’ বলে জানিয়েছেন। ট্রাম্পের মুখপাত্র কেলিয়ান কনওয়ে বলেছেন, ‘‘উনি (ট্রাম্প) এ সব কিছুই জানেন না বলে জানিয়েছেন।’’ বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি এস পেস্কভ এই গুপ্তচরবৃত্তির অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, ‘‘ট্রাম্পকে নিয়ে গোপনে কোনও ‘ডোজিয়ার’ বানায়নি ক্রেমলিন। এই অভিযোগের কোনও বাস্তবতা নেই। একেবারেই মনগড়া। নির্বাচনে ট্রাম্পের বিজয়কে কালিমালিপ্ত করতে ডেমোক্র্যাটিক পার্টির তরফে এ সব করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন