ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক ১২ জুন, সিঙ্গাপুরে

গত সপ্তাহেই উত্তর কোরিয়ার এক শীর্ষ আধিকারিকের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাৎ করেন ট্রাম্প। কিম জং উনের তরফে তিনি একটি চিঠিও দেন মার্কিন প্রেসিডেন্টকে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ জুন ২০১৮ ১৮:১১
Share:

গ্রাফিক : শৌভিক দেবনাথ

সিঙ্গাপুরে দেখা হচ্ছে দুই যুযুধানের। আগামী ১২ জুন, সোমবার। এক জন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্য জন, উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। তবে, ভারতীয় সময় অনুযায়ী দু’জনের দেখা হবে আগের দিন অর্থাৎ রবিবার রাত ৯টায়।

Advertisement

বৈঠক প্রসঙ্গে হোয়াইট হাউসের মিডিয়া সচিব সারা স্যান্ডার্স বলেন, ‘‘প্রেসিডেন্ট ট্রাম্প নিয়ম করে জাতীয় নিরাপত্তা দলের সঙ্গে আলোচনা করছেন। উত্তর কোরিয়ায় কোথায় কী ঘটছে না ঘটছে সব দিকেই খেয়াল রাখছেন তিনি।’’ ১২ জুনের শীর্ষ সম্মেলন ঘিরে প্রস্তুতি তুঙ্গে, জানিয়েছেন সারা। নিরাপত্তার কারণেই বৈঠকের স্থান নিয়েও গোপনীয়তা বজায় রাখা হচ্ছে।

হোয়াইট হাউসের সাংবাদিক বৈঠকে সোমবার সারা বলেন, ‘‘সম্মেলন শুরু না হওয়া পর্যন্ত বিশেষ প্রতিনিধি দল সিঙ্গাপুরের পরিস্থিতির দিকে নজর রাখছে। চূড়ান্ত ব্যস্ততার সঙ্গেই চলছে প্রস্তুতি। উত্তর কোরিয়ার বিশেষ অভ্যাগতদের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বিশেষ অভ্যাগতদের কূটনৈতিক আলাপ-আলোচনা চলছে। আলোচনায় ইতিবাচক সাড়াও মিলেছে। রীতিমতো অগ্রগতিও হচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন : ইফতার পার্টির আয়োজন করছেন ট্রাম্প, সঙ্গে নৈশভোজও

গত সপ্তাহেই উত্তর কোরিয়ার এক শীর্ষ আধিকারিকের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাৎ করেন ট্রাম্প। কিম জং উনের তরফে তিনি একটি চিঠিও দেন মার্কিন প্রেসিডেন্টকে। তবে চিঠির ব্যাপারে মুখ খুলতে নারাজ হোয়াউট হাউস। তবে চিঠির কারণেই দুই রাষ্ট্রের সম্পর্কে আরও উন্নতি হচ্ছে বলেই উল্লেখ করেন সারা। যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কিমের বৈঠক নিয়ে ট্রাম্পের মনোভাব কী জানতে চাইলে, তা এড়িয়ে যান সারা। তিনি জানান, পরমাণু নিরস্ত্রীকরণ ছাড়া আর অন্য কোনও ভাবনা তাদের মাথায় নেই। তবে ‘সর্বোচ্চ চাপ’ বজায় রাখার রাজনীতি থেকে আমেরিকা যে একটুও সরবে না, তার স্পষ্ট ইঙ্গিত মিলেছে সারার কথাতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন