snake

Viral: ৯৮ ফুট লম্বা সাপের ‘কঙ্কাল’ ধরা পড়ল গুগল ম্যাপে! তার পর…

তা হলে কি সত্যিই কঙ্কালটি টাইটানোবোয়ার? সাপের ‘কঙ্কাল’ ঘিরে যখন উত্তেজনা চরমে, তখনই প্রকাশ্যে এল আসল সত্যটা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১১:০৬
Share:

এই ছবিটিই ভাইরাল হয়েছে। ছবি সৌজন্য টুইটার।

কোনও জলাশয়ের উপরে বিশালাকায় সাপের একটি ‘কঙ্কাল’কে ঘিরে সাড়া পড়ে গিয়েছিল নেটমাধ্যমে। গুগল ম্যাপের মাধ্যমে ফ্রান্সে সাপের ‘কঙ্কাল’টি দেখতে পাওয়া যায়। গুগলম্যাপসফান নামে একটি টিকটক অ্যাকাউন্ট থেকে ছবিটি ভাইরাল হয়। তার পর থেকেই সেই সাপ ঘিরে কৌতূহল তুঙ্গে পৌঁছয়।

Advertisement

ওই টিকটক অ্যাকাউন্টে সাপটিকে ‘টাইটানোবোয়া’ বলেও দাবি করা হয়। সাপের এই প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছে পৃথিবী থেকে। তা হলে কি সত্যিই কঙ্কালটি টাইটানোবোয়ার? সাপের ‘কঙ্কাল’ ঘিরে যখন উত্তেজনা চরমে, তখনই প্রকাশ্যে এল আসল সত্যটা।

তদন্ত করে জানা যায়, ভিডিয়োতে যেটিকে টাইটানোবোয়ার কঙ্কাল বলে মনে করা হচ্ছিল, আদতে সেটি সত্যি নয়। সাপের কঙ্কাল বটে, তবে এটি ধাতব একটি ভাস্কর্য। যার নাম ‘লা সার্পেন্ট ডি’অপশন’। ৪২৫ ফুট দৈর্ঘ্যের সাপের এই কঙ্কালটি রয়েছে ফ্রান্সের পশ্চিম উপকূলে।

Advertisement

২০১২-তে এই ভাস্কর্যটি উন্মোচন করা হয় এসচুয়ারি এয়ার আর্ট একজিভিশন-এ। অ্যাটলাস অবসকিউরা-র প্রতিবেদন অনুযায়ী, ভাস্কর্যটি তৈরি করেছেন হুয়াং ইয়ং পিং। গুগল ম্যাপে যেটিকে সাপের কঙ্কাল বলে নেটমাধ্যমে শোরগোল পড়ে গিয়েছিল, অবশেষে সেই কৌতূহলের নিরসন হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন