ওসামার মৃত্যু দলের কৃতিত্ব, কবুল রবের

মুখ খুললেন বিতর্কিত ‘নেভি সিল’-এর প্রাক্তন অফিসার রব ও’নিল। জানালেন ওসামাকে তিনি মেরেছেন না মারেননি, তা নিয়ে তাঁর আর কিছু এসে যায় না। দিন তিনেক আগে সংবাদমাধ্যমের কাছে রবের বাবা দাবি করেছিলেন, তাঁর ছেলের গুলিতেই মৃত্যু হয়েছিল তৎকালীন আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের। রব নিজেও আগে নাম প্রকাশ না করে ওসামা হত্যা নিয়ে মুখ খুলেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৪ ০১:২৮
Share:

মুখ খুললেন বিতর্কিত ‘নেভি সিল’-এর প্রাক্তন অফিসার রব ও’নিল। জানালেন ওসামাকে তিনি মেরেছেন না মারেননি, তা নিয়ে তাঁর আর কিছু এসে যায় না।

Advertisement

দিন তিনেক আগে সংবাদমাধ্যমের কাছে রবের বাবা দাবি করেছিলেন, তাঁর ছেলের গুলিতেই মৃত্যু হয়েছিল তৎকালীন আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের। রব নিজেও আগে নাম প্রকাশ না করে ওসামা হত্যা নিয়ে মুখ খুলেছিলেন। এ বার রবের নাম ও পরিচয় প্রকাশ পাওয়ার পরে বিতর্ক শুরু হয়। ‘নেভি সিল’-এর অফিসারেরাই জানান, রবের গুলিতে ওসামা মারা যাননি। মিথ্যে বলে কৃতিত্ব দাবি করতে চাইছেন তিনি। এই বিতর্কের মাঝেই ফের মুখ খুললেন রব। একটি রেডিও চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁর গুলিতেই ওসামা বিন লাদেন মারা গিয়েছিলেন কি না, তা নিয়ে এখন সত্যিই আর তিনি ভাবেন না। তাঁর কথায়, “গত দু’বছরে একটা জিনিস শিখেছি। এটা আমায় আর ভাবায় না যে আমিই ওই শু্যটার ছিলাম কি না। আমরা একটা দল হিসেবে ওকে কাবু করেছিলাম। তাই এখন যতই তিক্ততা সামনে আসুক না কেন, আসল কথা আমরা ওসামাকে মেরেছিলাম।”

এত বড় একটা অভিযানে যেতে ভয় করেনি? রব স্বীকার করেছেন, তাঁদের দলের সকলেই ভেবেছিলেন কেউ হয়তো বেঁচে ফিরবেন না। ৯/১১-র হামলায় কিছু নিহতদের পরিবারের লোকজনের সঙ্গে সম্প্রতি সাক্ষাৎ হয় রবের। রব বলেছেন, “আমি যখন ওঁদের সামনে গিয়ে দাঁড়াই সকলে আমায় ধন্যবাদ জানিয়েছেন। কারণ আমরা ওসামাকে মারতে পেরেছিলাম।” মৃত্যুর সামনে দাঁড়িয়ে থাকা ওসামাকে কেমন দেখেছিলেন? “ভয় পেয়ে গিয়েছিল ও। ওসামা জানত আমরা ওকে মারতে গিয়েছি”, বলেন রব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন