Indonesia

সমুদ্রগর্ভে অগ্ন্যুৎপাতের জেরে সুনামি, ইন্দোনেশিয়ায় মৃত কমপক্ষে ১৬৮

জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র সুতোপো নুগরোহো সুনামি আছড়ে পড়ার খবর জানিয়ে বলেছেন, এ দিনের সুনামি কোনও ভূমিকম্পের কারণে হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮ ০৮:৩০
Share:

সুনামির জেরে ভেঙে পড়েছে বাড়ি। ছবি: টুইটার থেকে।

ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামি। তবে এবার ভূমিকম্প নয়, সমুদ্রে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের জেরে।

Advertisement

দক্ষিণ সুমাত্রার সুন্দা প্রণালীর চারপাশের সৈকতগুলোতে সুনামির জেরে মৃত্যু হল দু’শোর বেশি মানুষের। আহতের সংখ্যা ৬০০-এর বেশি। বহু মানুষ নিখোঁজ। জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ সুনামি আছড়ে পড়ে দক্ষিণ সুমাত্রায়।

জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র সুতোপো নুগরোহো সুনামি আছড়ে পড়ার খবর জানিয়ে বলেছেন, এ দিনের সুনামি কোনও ভূমিকম্পের কারণে হয়নি। সম্ভবত লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাবেই এ দিনের সুনামির কারণ। ইন্দোনেশিয়ার জিওলজিক্যাল সার্ভের তরফ থেকে সুনামির প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে।

Advertisement

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ ও সুমাত্রার মধ্যকার সুন্দা প্রণালীতে অবস্থিত একটি আগ্নেয় দ্বীপ ক্রাকাতোয়া। এখানকার অগ্নেয়গিরি থেকে এর আগেও বহুবার ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: হুলে ভয়ঙ্কর বিষ! এটা কোন প্রাণী? তুমুল চাঞ্চল্য অস্ট্রেলিয়ায়

সুনামি এবং ভূমিকম্পপ্রবণ দেশগুলির মধ্যে প্রথম সারিতেই রয়েছে ইন্দোনেশিয়া। মাঝেমধ্যেই কেঁপে উঠে এই দ্বীপ রাষ্ট্র। ২০০৪ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প এবং তার জেরে সুনামি আছড়ে পড়ে অন্তত ১৩টি দেশে। সব দেশ মিলিয়ে দু’লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়। শুধু ইন্দোনেশিয়াতেই মৃতের সংখ্যা ছিল এক লক্ষ ২০ হাজার। যদিও এ দিনের সুনামির কারণ ভূমিকম্প নয় বলেই প্রাথমিক ভাবে জানা গিয়েছে।

আরও পড়ুন: ম্যাটিসের ইস্তফায় মার্কিন মুলুকে ‘বন্ধু’ হারাল দিল্লি!

(সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন