Italy

সমুদ্রতট থেকে বালি তুলে জেল যাওয়ার মুখে দুই পর্যটক!

সারদানিয়ার তট থেকে বালি তোলার জন্য ওই দুই ফরাসি পর্যটকের এক থেকে ছয় বছর অবধি জেল হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৯ ১৭:০৯
Share:

প্রতীকী ছবি- শাটারস্টক।

ইতালির সারদানিয়ার দক্ষিণাংশে খিয়া বিচে গত সপ্তাহে ঘুরতে গিয়েছিলেন দুই ফরাসি পর্যটক। সেখানে গিয়ে তাঁরা ওই সমুদ্রসৈকত থেকে ১৪ বোতল বালি ভরেছিলেন। সেই বালি ভরে পোর্তো তোরেস থেকে ফ্রান্সগামী একটি ফেরিতে ওঠার চেষ্টা করেন। আর সেই সময়ই ইতালির আইনরক্ষক বাহিনী গার্দিয়া দি ফিনান়জা়-র অফিসাররা তাঁদের আটক করেন।

Advertisement

বিদেশে ঘুরতে এসে, সে দেশের পুলিশের হাতে আটক হয়ে প্রথমে হতভম্ব হয়ে যান ওই দুই ফরাসি পর্যটক। তার পর জানতে পারেন, সমুদ্রতট থেকে বালি তোলা এ দেশে অপরাধ। তাই তাঁরা বালি তুলে সে দেশের আইন ভেঙেছেন। এর পর গার্দিয়া দি ফিনান়জা়র অফিসারদের তাঁরা বোঝানোর চেষ্টা করেন, ঘুরতে আসার স্মৃতি হিসাবে তাঁরা ওই বালি তুলেছিলেন। তাঁরা জানতেন না, এ জন্য আইনভঙ্গ হবে।

২০১৭তেই সারদানিয়ার সমুদ্রতট থেকে বালি, নুড়ি ও ঝিনুক তোলা অবৈধ ঘোষণা হয়েছিল। এই কাজের শাস্তি হিসাবে তিন হাজার ইউরো জরিমানা ছাড়া জেলও হতে পারে। সুমদ্রতটের পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যই এই আইন কার্যকর হয়েছিল। সেই আইন ভাঙার জন্যই শাস্তির মুখে পড়তে চলেছেন ওই দুই ফরাসি পর্যটক। সে দেশের এক স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সারদানিয়ার তট থেকে বালি তোলার জন্য ওই দুই ফরাসি পর্যটকের এক থেকে ছয় বছর অবধি জেল হতে পারে।

Advertisement

আরও পড়ুন: কাগজের মতো উড়ছে গদি! তা ধরতে ছুটছে লোক...

আরও পড়ুন: বেড়া টপকে মিলিটারি বেসে ঢুকছে বিশালাকার কুমির! দেখুন ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন