Planes land side by side

অবতরণের সময় রেষারেষি দুই বিমানের! ভিডিয়ো ভাইরাল, কে প্রথম হল?

জলের উপর দিয়ে লাগোয়া রানওয়েতে নেমে আসছে বিমান দু’টি। দেখে বোঝা মুশকিল, তারা কাকতালীয় ভাবে একই সময়ে নামছিল, নাকি সত্যিই কে আগে নামতে পারে, সেই প্রতিযোগিতা করছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৮:৫৫
Share:

একই সময়ে অবতরণ দু’টি বিমানের। ছবি: ইন্টাগ্রাম।

রাস্তাঘাটে দু’টি বাসের রেষারেষির ঘটনা নিত্যযাত্রীদের কাছে নতুন নয়। বাইক কিংবা সাইকেল আরোহীরাও মাঝে-মধ্যে এমন প্রতিযোগিতা করে থাকেন। কিন্তু তাই বলে বিমানও? সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজ মাধ্যমে, যেখানে দেখা গেছে, পাশাপাশি দু’টি রানওয়েতে নামার জন্য যেন প্রতিযোগিতায় নেমেছে দু’টি বিমান! একেবারে একই সময়ে মাটি ছোঁয় বিমান দু’টির চাকা।

Advertisement

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় এই ঘটনা ঘটিয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স এবং আলাস্কা এয়ারলাইন্সের দু’টি বিমান। নিকফ্লাইট এক্স নামে একটি হ্যান্ডেল থেকে ইনস্টাগ্রামে পোস্ট করা হয়েছে ভিডিয়োটি। আনন্দবাজার অনলাইন এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। ভিডিয়োতে দেখা গেছে, জলের উপর দিয়ে লাগোয়া রানওয়েতে নেমে আসছে বিমান দু’টি। তা দেখে বোঝা মুশকিল, বিমানগুলি কাকতালীয় ভাবে একই সময়ে নামছিল, নাকি সত্যিই কে আগে নামতে পারে, সেই প্রতিযোগিতা করছিল তারা। তবে প্রতিযোগিতা হলেও তাতে জেতা-হারার ব্যাপার নেই। ভিডিয়োর শেষে দেখা যায়, দু’টি বিমানের চাকাই একসঙ্গে রানওয়ে স্পর্শ করে।

ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়েছে, ‘‘সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে পাশাপাশি ২৮এল এবং ২৮আর-এ দুর্দান্ত ভাবে একসঙ্গে অবতরণ করছে ইউনাইটেড এয়ারলাইন্স এবং আলাস্কা এয়ারলাইন্সের দু’টি বিমান। পৃথিবীর খুব কম যায়গাতেই পাশাপাশি এ ভাবে বিমান নামতে দেখা যায়।’’

Advertisement

সমাজ মাধ্যমে ভিডিয়োটি ইতিমধ্যেই দেখে ফেলেছেন ২১ লক্ষের বেশি মানুষ। একজন লিখেছেন, ‘‘আমি বাজি ধরে বলতে পারি ওরা রেষারেষি করছিল।’’

‘‘সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে আমি নিজে এমন দৃশ্যের সাক্ষী হয়েছি,’’ জানিয়েছেন অন্য এক নেটাগরিক।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন