উবরে ছ’হাজার যৌন হেনস্থা, বলছে রিপোর্ট

উবরের ওই রিপোর্ট অনুযায়ী, তাদের কাছে জোর করে যৌন সম্পর্ক তৈরি করার অভিযোগ জমা পড়েছে কমপক্ষে ৪৬৪টি। জোর করে যৌন সম্পর্ক তৈরির ‘চেষ্টা’ হয়েছে এমন অভিযোগের সংখ্যা ৫৮৭টি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৯ ০৩:০২
Share:

প্রতীকী ছবি।

আমেরিকায় ২০১৭ থেকে ২০১৮-র মধ্যে তাদের সংস্থায় কমপক্ষে ছ’হাজার যৌন হেনস্থার অভিযোগ দায়ের হয়েছে বলে জানাল উবর। তার মধ্যে অন্তত ৪৫০টি ধর্ষণের ঘটনা রয়েছে। বৃহস্পতিবার নিরাপত্তা সংক্রান্ত একটি রিপোর্টে এ কথা জানায় সংস্থাটি। এই প্রথম উবরের পক্ষ থেকে এই পরিসংখ্যান প্রকাশ করা হল। ইদানীং এই ধরনের হেনস্থার অভিযোগ বাড়তে থাকায় চাপ বাড়ছিল উবর এবং লিফ্টের মতো অ্যাপ ক্যাব সংস্থাগুলির উপর। বিশেষজ্ঞদের মতে, হয়তো তার জেরেই গত দু’বছরের এই রিপোর্ট প্রকাশ করার সিদ্ধান্ত নেয় উবর।

Advertisement

উবরের ওই রিপোর্ট অনুযায়ী, তাদের কাছে জোর করে যৌন সম্পর্ক তৈরি করার অভিযোগ জমা পড়েছে কমপক্ষে ৪৬৪টি। জোর করে যৌন সম্পর্ক তৈরির ‘চেষ্টা’ হয়েছে এমন অভিযোগের সংখ্যা ৫৮৭টি। এ ছাড়াও জোর করে চুমু খাওয়া এবং আপত্তিজনক ভাবে ছোঁয়ার অভিযোগও রয়েছে বিস্তর। যদিও আগের চেয়ে নাকি ২০১৭-১৮ সালে গড়ে তা ১৬% কমেছে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

শুধু যৌন হেনস্থাই নয়। মোট ১৯টি শারীরিক নিগ্রহের অভিযোগও তাদের কাছে জমা পড়েছে বলে জানায় সংস্থাটি। যার মধ্যে ১০টি ২০১৭-র এবং বাকি ৯টি ২০১৮ সালের। এই ঘটনাগুলির প্রত্যেকটাতেই আক্রান্তের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। নিহতদের মধ্যে আট জন যাত্রী। সাত জন গাড়ি চালক এবং চার জন তৃতীয় পক্ষের কেউ (এর মধ্যে কয়েক জন পথচারীও রয়েছেন)।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন