নীরবের বিরুদ্ধে পরোয়ানা ব্রিটেনে

ব্যাঙ্ক প্রতারণার মামলায় অলঙ্কার ব্যবসায়ী নীরব মোদীর বিরুদ্ধে পরোয়ানা জারি করল ব্রিটেনের আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও লন্ডন শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০৪:২৭
Share:

—ফাইল চিত্র।

ব্যাঙ্ক প্রতারণার মামলায় অলঙ্কার ব্যবসায়ী নীরব মোদীর বিরুদ্ধে পরোয়ানা জারি করল ব্রিটেনের আদালত।

Advertisement

সম্প্রতি লন্ডনের রাস্তায় নীরব মোদীর ভিডিয়ো প্রকাশ করে সে দেশের একটি সংবাদমাধ্যম। ইডি-র তরফে জানানো হয়েছে, চলতি মাসের গোড়ায় ব্রিটিশ আইন মেনে নীরবের বিরুদ্ধে পরোয়ানা আদালতে পাঠান সে দেশের স্বরাষ্ট্রসচিব সাজিদ জাভিদ। আজ সেই পরোয়ানায় আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে ব্রিটিশ আদালত। ইডি-র দাবি, এর পরে নীরবকে গ্রেফতার করে কোর্টে পেশ করবে ব্রিটিশ পুলিশ। তার পরে তিনি জামিন পেতে পারেন। সেইসঙ্গে শুরু হবে প্রত্যর্পণের মামলা। এই প্রক্রিয়াতেই বিজয় মাল্যের প্রত্যর্পণের চেষ্টা করছে ইডি। ব্রিটেনের নিম্ন আদালত ইতিমধ্যেই মাল্যের প্রত্যর্পণে সায় দিয়েছে।

অন্য দিকে ব্যাঙ্ক প্রতারণার ঘটনায় নীরব মোদীর সংস্থা ‘ফায়ারস্টার’-এর প্রাক্তন সিইও মিহির ভন্সালীও জড়িত বলে জানিয়েছেন মার্কিন তদন্তকারীরা। ২০১৮ সালে নীরবের মার্কিন সংস্থাগুলির বিরুদ্ধে সে দেশের আদালতের নির্দেশে তদন্ত শুরু হয়। মার্কিন তদন্তকারীরা জানিয়েছেন, বেআইনি ভাবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের ৬৪০০ কোটি টাকা আমেরিকা, হংকং ও দুবাইয়ে ১৭টি সংস্থায় সরানো হয়েছিল। অলঙ্কারের ভুয়ো লেনদেনের আড়ালে এই কাজ করা হয়েছিল বলে অভিযোগ। মার্কিন তদন্তকারীরা জানিয়েছেন, ওই ১৭টি সংস্থাই ভুয়ো। সেগুলির পরিচালকেরা নীরবের সংস্থারই প্রাক্তন বা বর্তমান কর্মী। এই লেনদেনে মিহির ভন্সালী গুরুত্বপূর্ণ ভূমিকা নেন বলে অভিযোগ। মুম্বইয়ের আদালতে নীরব মামলায় পেশ করা অতিরিক্ত চার্জশিটে এই তথ্য উল্লেখ করেছে ইডি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন