Delta Variant

Coronavirus Variant: ডেল্টা আতঙ্কের মধ্যেই করোনার নয়া রূপের হদিশ ব্রিটেনে, আক্রান্ত ১৬, ছড়িয়েছে ২৬ দেশে

আমেরিকা, পর্তুগাল, জাপানেও করোনার নয়া রূপটির হদিশ পাওয়া গিয়েছে। হু জানিয়েছে, জানুয়ারি মাসে প্রথম কলম্বিয়ায় সেটির খোঁজ পাওয়া গিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ২২:৫১
Share:

ছবি— রয়টার্স।

করোনাভাইরাসের ডেল্টা রূপ (ভ্যারিয়্যান্ট) ইতিমধ্যেই গোটা বিশ্ব জুড়ে সংক্রমণ ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে ব্রিটেনে আরও একটি রূপের হদিশ মিলল। বিজ্ঞানের পরিভাষায় যার নাম বি১.৬২১। ব্রিটেনে এখনও পর্যন্ত এই রূপের কারণে ১৬ জন আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। যদিও সে দেশের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গোটা বিষয়টি এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। সম্প্রতি কোভিডবিধি শিথিল হওয়ায় এবং বিমান পরিষেবা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণেই এই সংক্রমণ ছ়ড়িয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

Advertisement

ব্রিটেনের জনস্বাস্থ্য সংস্থার বক্তব্য, এই রূপের কারণে রোগীরা বেশি অসুস্থ হচ্ছেন বা রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারে কমে আসছে, এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি।

Advertisement

ব্রিটেন ছাড়াও আমেরিকা, পর্তুগাল, জাপান, সুইৎজারল্যান্ডে এই রূপের হদিশ পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বি১.৬২১ রূপটির খোঁজ প্রথম কলম্বিয়ায় পাওয়া গিয়েছিল গত জানুয়ারি মাসে। তার পর থেকে এখনও পর্যন্ত তা বিশ্বের ২৬টি ছড়িয়ে পড়েছে বলে খবর মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন