Russia Ukraine War

রুশ হামলায় ৯০ লক্ষ ইউক্রেনীয় অন্ধকারে, ধ্বংস বিদ্যুৎকেন্দ্র, আশার আলোই ভরসা জ়েলেনস্কির

গত অক্টোবর থেকে ইউক্রেনে হামলার কৌশল বদলে ফেলেছে রাশিয়া। এ বার সরাসরি সামরিক তৎপরতার পাশাপাশি সে দেশের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর উপরও হামলা হচ্ছে নিয়মিত।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৯:২৪
Share:

রুশ হামলায় ধ্বংস দেশের বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা, স্বীকার জ়েলেন্‌স্কির। ফাইল ছবি।

রুশ হামলায় ধ্বংস দেশের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। ইউক্রেনের ৯০ লক্ষ মানুষ অন্ধকারে দিন কাটাচ্ছেন। এমনই জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

Advertisement

গত অক্টোবর থেকেই কৌশল বদলে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোকে নিশানা করা শুরু করেছিল রাশিয়া। শীত পড়ে গিয়েছে। এ বার রুশ হামলার ফল ভোগ করছেন লক্ষ লক্ষ ইউক্রেনীয়। কারণ মস্কোর গোলায় ধ্বংস হয়ে গিয়েছে বিদ্যুৎকেন্দ্র। তার ফলে জল গরম করার উপকরণ থেকে ঘরের আঁধার দূর করার আলো— বন্ধ সবই। প্রবল ঠান্ডায় ঠকঠকানি ধরছে প্রায় ৯০ লক্ষ ইউক্রেনীয়র। এমনই দাবি জ়েলেনস্কির।

রাতের বার্তায় জ়েলেনস্কি জানিয়েছেন, বিদ্যুৎকর্মীরা দিনরাত এক করে কাজ করে যাচ্ছেন। রাশিয়ার লাগাতার হামলার পরেও বিদ্যুৎকেন্দ্র মেরামত করার কাজ চালিয়ে যাচ্ছেন তাঁরা। তাঁদের জন্যই বড়দিনে কিছু মানুষের বাড়িতে অন্তত বিদ্যুৎ পাঠিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু সমস্যা রয়েই গিয়েছে। তিনি বলেন, ‘‘স্বাভাবিক ভাবেই ঘাটতি রয়ে গিয়েছে। বিদ্যুৎহীন অবস্থায় বহু মানুষকে থাকতে হচ্ছে।’’

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘‘আজ সন্ধ্যার পরিস্থিতির কথা বলতে গেলে, ইউক্রেনে অন্তত ৯০ লক্ষ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় থাকতে বাধ্য হচ্ছেন। কিন্তু বিদ্যুৎ না থাকার পরিধি এবং সময় ক্রমশ কমিয়ে আনতে পারছি, এটাই বড়় কথা।’’

রাশিয়া যুদ্ধবিমান বা ড্রোন থেকে হামলা চালিয়ে ইউক্রেনে একের পর এক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ধ্বংস করছে। সরাসরি সামরিক তৎপরতায় ইউক্রেনকে ধরাশায়ী করতে না পেরে যে কৌশল নিয়েছেন ভ্লাদিমির পুতিন, তাতে প্রবল ঠান্ডার মধ্যে সমস্যা আরও বেড়েছে জ়েলেনস্কির দেশের মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন