Russia

Russia-Ukraine War: যুদ্ধের ২১তম দিনে রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা সদর্থক পথে, দাবি রিপোর্টে

সোমবার থেকে শুরু হওয়া চতুর্থ দফার আলোচনায় দু’পক্ষই যুদ্ধ শেষ হওয়ার পক্ষে আশাবাদী। যদিও আলোচনার চলাকালীনই রাশিয়া ইউক্রেনের বড় শহরগুলিতে হামলা অব্যাহত রেখেছে। 

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ২২:৫৩
Share:

আলোচনা চললেও যুদ্ধ অব্যাহত। ছবি রয়টার্স।

যুদ্ধ শুরুর তিন সপ্তাহের মাথায় তা শেষ করতে একটি সম্ভাব্য শান্তি পরিকল্পনায় তৈরি করেছে ইউক্রেন-রাশিয়া। স্থানীয় একটি সংবাদমাধ্যম ইউক্রেন ইন্ডিপেডেন্ট এই দাবি করেছে।

Advertisement

সাংবাদমাধ্যমটি দাবি, এই সম্ভাব্য চুক্তিতে থাকছে, ইউক্রেন যদি নেটোর সদস্য হওয়ার উচ্চাকাঙ্ক্ষা পরিত্যাগ করে এবং তার সশস্ত্র বাহিনীর সীমাবদ্ধতা স্বীকার করে নেয়, তবে রাশিয়া যুদ্ধবিরতির পথে হাঁটবে এবং সৈন্য প্রত্যাহার করে নেবে।

সোমবার থেকে শুরু হওয়া চতুর্থ দফার আলোচনায় দু’পক্ষই যুদ্ধ শেষ হওয়ার পক্ষে আশাবাদী। যদি আলোচনার চলাকালীনই রাশিয়া ইউক্রেনের বড় শহরগুলিতে হামলা অব্যাহত রেখেছে।

Advertisement

প্রসঙ্গত, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। এর আগেও ক্রেমলিন দাবি করেছিল আলোচনা সদর্থক দিকেই এগিয়েছে। কিন্তু বাস্তবে দেখা দেখা যায় আক্রমণের তীব্রতা বাড়িয়েছে রাশিয়া। এ বার অবশ্য সংবাদমাাধ্যমটি দাবি করেছে শান্তি আলোচনা সুনির্দিষ্ট পথে এগিয়েছে।

অন্য দিকে, বুধবার হেগের আন্তর্জাতিক আদালত রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে। আদালত তার অন্তর্বর্তীকালীন রায়ে জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযানের শিকার না হওয়ার একটি যুক্তিসঙ্গত অধিকার রয়েছে কিভের।

বুধবারই ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ভিডিয়োর মাধ্যমে মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছেন। সেই ভাষণে তিনি আমেরিকার কাছে আরও অস্ত্র সাহায্য এবং রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞার দাবি করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন