American University

এভারেস্টের থেকেও উঁচু!

সাধারণত পৃথিবীর গঠনকে তিন ভাগে ভাগ করা হয়। সবার উপরের স্তর ক্রাস্ট বা শিলামণ্ডল। তার পরে ম্যান্টল বা গুরুমণ্ডল এবং সবচেয়ে নীচের অংশ কোর বা কেন্দ্রমণ্ডল।

Advertisement

সংবাদ সংস্থা

অ্যালাবামা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ০৯:১৫
Share:

আমেরিকার ইউনিভার্সিটি অব অ্যালাবামা। ছবি: সংগৃহীত।

পৃথিবীর কেন্দ্রকে আবৃত করে রয়েছে একটি বিশেষ স্তর, সম্প্রতি আমেরিকার ইউনিভার্সিটি অব অ্যালাবামা, অ্যারিজ়োনা স্টেট ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব লিডস-এর গবেষকেরা একযোগে জানিয়েছেন এই তথ্য। তাঁদের দাবি, আন্টার্কটিকায় তিন বছর ধরে গবেষণার পরে তাঁরা এই সিদ্ধান্তে এসেছেন। তাঁদের আরও দাবি, এই স্তরের কোনও কোনও অংশের উচ্চতা মাউন্ট এভারেস্টের থেকেও বেশি। তবে, ঠিক কী দিয়ে স্তরটি তৈরি, তা নিয়ে এখনও গবেষণা চলছে। অনুমান, গলিত লোহা ও কার্বন থাকতে পারে স্তরটিতে।

Advertisement

সাধারণত পৃথিবীর গঠনকে তিন ভাগে ভাগ করা হয়। সবার উপরের স্তর ক্রাস্ট বা শিলামণ্ডল। তার পরে ম্যান্টল বা গুরুমণ্ডল এবং সবচেয়ে নীচের অংশ কোর বা কেন্দ্রমণ্ডল। কেন্দ্রমণ্ডলের দু’টি ভাগ, বহিঃকেন্দ্রমণ্ডল ও অন্তঃকেন্দ্রমণ্ডল। গত ফেব্রুয়ারি মাসে এক দল বিজ্ঞানী জানান, পৃথিবীর কেন্দ্রে রয়েছে আরও একটি স্তর। এ বার অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নতুন তথ্য সামনে আনলেন। নতুন স্তরটির ঘনত্ব কোথাও চার কিলোমিটার তো কোথাও ৪০ কিলোমিটার।

সহজ ভাবে বলতে গেলে, ভূপৃষ্ঠের প্রায় ২৯০০ কিলোমিটার গভীরে গুরুমণ্ডল মেশে বহিঃকেন্দ্রমণ্ডলে। এখানেই অবস্থান নতুন আবিষ্কৃত স্তরটির। বলা চলে, স্তরটি যেন বহিঃকেন্দ্রকে আবৃত করে রাখা একটি পর্বতশ্রেণি, যার কিছু অংশের উচ্চতা এভারেস্টকেও হার মানায়। এই নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন