International News

কোরীয় আকাশে আবার মার্কিন বম্বার, সমুদ্রে ক্ষেপণাস্ত্র হানার মহড়া

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গুয়ামের অ্যান্ডারসেন বিমানঘাঁটি থেকে দু’টি বি-১বি বম্বার মঙ্গলবার উড়ে যায় কোরীয় উপদ্বীপের দিকে।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৭ ২৩:১৬
Share:

গুয়ামের বিমানঘাঁটি থেকে এই মার্কিন বোমারু বিমানই মঙ্গলবার উড়ে গিয়েছিল কোরীয় উপদ্বীপের দিকে। ছবি: রয়টার্স।

আবার মার্কিন যুদ্ধবিমান কোরীয় উপদ্বীপের আকাশে। দক্ষিণ কোরিয়ার দু’টি ফাইটার জেটকে সঙ্গে নিয়ে কোরীয় আকাশসীমায় মঙ্গলবার দীর্ঘক্ষণ চক্কোর দিল দু’টি মার্কিন বোমারু বিমান। উত্তর কোরিয়ার যে কোনও শাসানির মোকাবিলায় যে আমেরিকা ও তার সহযোগীরা প্রস্তুত, সে কথা বোঝাতেই এই মহড়া দেওয়া হয়েছে বলে সোল এবং ওয়াশিংটন সূত্রের খবর। দক্ষিণ কোরিয়ার তরফে মহড়ার ছবি প্রকাশ করা হয়েছে। উত্তর কোরিয়ার মোকাবিলা কোন পথে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবারই আমেরিকার শীর্ষ সামরিক কর্তাদের নিয়ে বৈঠকও করেছেন ট্রাম্প।

Advertisement

আরও পড়ুন: ‘ফার্স্ট লেডি!’ ইভানার মন্তব্যে খাপ্পা মেলানিয়া

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গুয়ামের অ্যান্ডারসেন বিমানঘাঁটি থেকে দু’টি বি-১বি বম্বার মঙ্গলবার উড়ে যায় কোরীয় উপদ্বীপের দিকে। তার পর দক্ষিণ কোরিয়ার দু’টি এফ-১৫কে ফাইটারকে সঙ্গে নিয়ে বিমানহানার মহড়া শুরু করে মার্কিন বোমারু বিমানদু’টি। প্রথমে দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলের কাছে সমুদ্রে মিসাইল হামলা চালানোর মহড়া দেয় বিমানগুলি। তার পর পশ্চিম উপকূলে গিয়ে চিন ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সমুদ্রে একই রকম হামলার মহড়া দেয়।

Advertisement

আরও পড়ুন: আমাদের ভুল হয়েছিল, চিনকে বোঝাচ্ছে রাশিয়া

উত্তর কোরিয়া এবং আমেরিকার মধ্যে উত্তেজনা এখন চরমে। বার বার উত্তর কোরিয়া পরমাণু হামলার হুমকি দিচ্ছে। আমেরিকাও পাল্টা হুমকি দিচ্ছে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত যে, মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প তার শীর্ষ সামরিক কর্তাদের নিয়ে হোয়াইট হাউজে বৈঠক করেছেন। উত্তর কোরিয়ার তরফ থেকে কোনও রকম প্ররোচনা এলে কী ভাবে মোকাবিলা করা হবে, তা নিয়েই আলোচনা হয়েছে বলে ওয়াশিংটন সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন