পাক ভোট নিয়ে প্রশ্ন আমেরিকার

পাক নির্বাচন নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে সে দেশের মানবাধিকার কমিশন ও ইউরোপীয় ইউনিয়ন। মার্কিন বিদেশ দফতর হেদার নেওয়ার্ট জানান, পাক মানবাধিকার কমিশনের অভিযোগে যথেষ্ট সারবত্তা রয়েছে বলে মনে করে ওয়াশিংটন।

Advertisement

ইসলামাবাদ ও ওয়াশিংটন 

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৮ ০২:২৯
Share:

পাকিস্তানের নির্বাচন আদৌ অবাধ হয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন তুলল আমেরিকা। করাচি ও সিয়ালকোটে রাস্তায় ফাঁকা ব্যালট বাক্স এবং পেপার উদ্ধার হওয়ায় পাক ভোটে রিগিংয়ের অভিযোগ ফের প্রবল হয়েছে।

Advertisement

পাক নির্বাচন নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে সে দেশের মানবাধিকার কমিশন ও ইউরোপীয় ইউনিয়ন। মার্কিন বিদেশ দফতর হেদার নেওয়ার্ট জানান, পাক মানবাধিকার কমিশনের অভিযোগে যথেষ্ট সারবত্তা রয়েছে বলে মনে করে ওয়াশিংটন। ভোটের আগে মতপ্রকাশের স্বাধীনতার উপরে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সব রাজনৈতিক দলকে প্রচারের সমান সুযোগও দেওয়া হয়নি। ভোটে জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্তদের অংশগ্রহণ নিয়েও উদ্বেগ প্রকাশ করে আমেরিকা।

পাক ভোটে রিগিংয়ের অভিযোগ তুলেছিল বিরোধীরা। কিন্তু রাষ্ট্রপুঞ্জের নির্বাচন পর্যবেক্ষকেরা জানিয়েছিলেন, ভোটে রিগিং হয়নি। কিন্তু আজ করাচির কায়ুমাবাদ এলাকায় আবর্জনার স্তূপের মধ্যে ১২টি ব্যালট পেপার খুঁজে পান বাসিন্দারা। পুলিশকে খবর দেন পাকিস্তান পিপলস পার্টির নেতা মোয়াজ্জম আলি কুরেশি। অন্য দিকে সিয়ালকোটে কাশ্মীর পার্কের কাছে পাঁচটি ফাঁকা ব্যালট বাক্স খুঁজে পান বাসিন্দারা। এর পরেই ফের রিগিংয়ের অভিযোগ প্রবল হয়ে উঠেছে।

Advertisement

সরকার গড়ার ক্ষেত্রে জোটসঙ্গী খোঁজার কাজেও এখনও বিশেষ গোতে পারেননি ইমরান খান। পঞ্জাবে সরকার গড়তে সমর্থনের বদলে প্রদেশের মুখ্যমন্ত্রী বা উপ-মুখ্যমন্ত্রীর পদ চেয়েছে পিএমএল-কিউ। কিন্তু পিটিআই-এর তরফে জানানো হয়েছে,

পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে তারা রাজি নয়। পঞ্জাবের দখল হাতে রাখতে মরিয়া পিএমএলএনও। প্রবীণ নেতা আয়াজ় সাদিককে পিএমএলকিউ প্রধান চৌধরি পারভেজ ইলাহির সঙ্গে আলোচনা চালানোর নির্দেশ দিয়েছেন শাহবাজ় শরিফ।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন