কিচ্ছু করার নেই

মার্কিন সরকার এইচ১বি এবং এল১ ভিসার ফি বাড়ানোয় উদ্বিগ্ন ভারত। এর ফলে ভারতীয় সংস্থাগুলি, বিশেষত তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি বিপাকে পড়বে বলে মনে করছে দিল্লি। কিন্তু আমেরিকা জানিয়ে দিয়েছে, তাদের কিছু করার নেই। চলতি সপ্তাহেই মার্কিন বাণিজ্য প্রতিনিধি মাইক ফ্রোম্যানের সঙ্গে বৈঠকে বসেছিলেন অরুণ জেটলি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৬ ০৩:৩৪
Share:

মার্কিন সরকার এইচ১বি এবং এল১ ভিসার ফি বাড়ানোয় উদ্বিগ্ন ভারত। এর ফলে ভারতীয় সংস্থাগুলি, বিশেষত তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি বিপাকে পড়বে বলে মনে করছে দিল্লি। কিন্তু আমেরিকা জানিয়ে দিয়েছে, তাদের কিছু করার নেই। চলতি সপ্তাহেই মার্কিন বাণিজ্য প্রতিনিধি মাইক ফ্রোম্যানের সঙ্গে বৈঠকে বসেছিলেন অরুণ জেটলি। সাংবাদিক বৈঠকে সেই প্রসঙ্গে জানতে চাওয়া হলে অর্থমন্ত্রী বলেন, ‘‘দু’টো বিষয় ছিল। একটা হল, ভিসা-ফি বাড়ানো। অন্যটা, তথ্যপ্রযুক্তি কর্মীদের জন্য বাড়তি ফি। কিন্তু আমেরিকার বক্তব্য, তাদের আইনে এমনই রয়েছে। কাজেই তাদের কিছু করার নেই।’’ আইনটি ‘বৈষম্যমূলক’ বলেই মনে করেন জেটলি, কারণ এর খেসারত দেবে শুধু ভারতীয় সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন