Kamala Harris

আমেরিকায় প্রথম বার পরমাণু অস্ত্রের ‘চাবি’ মহিলার হাতে! কী ভাবে পেয়েছিলেন কমলা?

সাধারণ ভাবে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গী কোনও নিরাপত্তার আধিকারিকের সঙ্গে থাকে একটি কালচে চামড়ার ব্যাগ। তার নাম ‘ফুটবল’। তার ভিতরে থাকা ব্ল্যাকবুকে রয়েছে সে দেশের পরমাণু অস্ত্রের খতিয়ান।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৮:৫২
Share:

৮৫ মিনিটের জন্য পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রম পেয়েছিলেন কমলা। ফাইল চিত্র।

সাঙ্কেতিক নাম ‘ফুটবল’ এবং ‘বিস্কুট’। আদতে আমেরিকার পরমাণু অস্ত্রাগারের চাবি। সামরিক পরিভাষায় ‘নিউক্লিয়ার বাটন’ নামে পরিচিত সেই চাবি গত বছরের ২১ নভেম্বর গিয়েছিল কোনও মহিলার হাতে। আমেরিকার ইতিহাসে প্রথম বার।

Advertisement

আমেরিকার কংগ্রেসকে দেওয়া বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ওই দিন প্রায় ৮৫ মিনিটের জন্য দেশের সর্বোচ্চ পদে ছিলেন কমলা হ্যারিস। সে সময় পরমাণু অস্ত্রাগারের চাবিও ছিল ভাইস প্রেসিডেন্ট কমলার হাতে। সে দিন কোলনোস্কপি করানোর জন্য অ্যানাস্থেশিয়া দেওয়া হয়েছিল বাইডেনকে। সেই সময়টুকুর জন্য প্রেসিডেন্টের দায়িত্ব সামলেছিলেন কমলা।

সাধারণ ভাবে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গী কোনও নিরাপত্তার আধিকারিকের সঙ্গে থাকে একটি কালচে চামড়ার ব্যাগ। তার নাম ‘ফুটবল’। তার ভিতরে থাকা ব্ল্যাকবুকে লেখা রয়েছে বিশ্বের কোথায় কোথায় পরমাণু অস্ত্র মোতায়েন করেছে ওয়াশিংটন। সেই পরমাণু অস্ত্রগুলির শক্তির বিস্তারিত বিবরণও দেওয়া রয়েছে। ব্ল্যাকবুকে একটি ছোট ফোল্ডারও রয়েছে। পরমাণু যুদ্ধে পৃথিবী অথবা আমেরিকা ধ্বংসের পথে গেলে, দেশবাসীর উদ্দেশে কী বার্তা দেওয়া হবে তার বিবরণ সেখানে রয়েছে। পরমাণু যুদ্ধের সময় প্রেসিডেন্টকে বিশ্বের কোন কোন ‘নিরাপদ স্থানে’ নিয়ে যাওয়া যেতে পারে তারও বিস্তারিত বিবরণও রয়েছে ওই ফোল্ডারে।

Advertisement

অন্য দিকে, ফুটবলের মধ্যে থাকা ৫ ইঞ্চি লম্বা এবং ৩ ইঞ্চি চওড়া একটি কার্ডকে বলে ‘গোল্ড কোডস’ বা ‘বিস্কুট’। তার মধ্যে আমেরিকার পরমাণু অস্ত্রগুলি ব্যবহারের জন্য একটি বিশেষ কোড রয়েছে। ওই কোডগুলি ছাড়া পরমাণু অস্ত্র ব্যবহার করা সম্ভব নয়। সেই কোড প্রথম হাতে পেয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন