International news

অর্ধ শতকের পার, বিচ্ছেদের পর মিলন

জীবনানন্দ দাশের সেই কবিতা যেন ফিরে এল মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যারল্ড এবং লিলিয়ানের জীবনে। তবে ২০ বছর নয়। দীর্ঘ ৫০ বছর পর।

Advertisement

সংবাদ সংস্থা

কেন্টাকি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৮ ১৮:২২
Share:

হ্যারল্ড হল্যান্ড এবং লিলিয়ান বার্নেস।

‘আবার বছর কুড়ি পরে তার সাথে দেখা হয় যদি...’

Advertisement

জীবনানন্দ দাশের সেই কবিতা যেন ফিরে এল মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যারল্ড এবং লিলিয়ানের জীবনে। তবে ২০ বছর নয়। দীর্ঘ ৫০ বছর পর। বিচ্ছেদেরঅর্ধ শতাব্দী কেটে যাওয়ার পর, হ্যারল্ড আবার বিয়ে করতে চলেছেন তাঁর প্রাক্তন স্ত্রী লিলিয়ানকে।এখন কেন্টাকির লেক্সিংটনে তাঁদের বাড়িতে প্রবল ব্যস্ততা। নাতিপুতিরা তৈরি। অনেকেই বলছেন, বিচ্ছেদ মানেই পূর্ণচ্ছেদ নয়। চাইলে বন্ধ থাকা দরজাও যে খোলা যায়, তার সবচেয়ে বড় প্রমাণ বোধহয় হ্যারল্ড এবং লিলিয়ান!

গল্পটা শুনতে এখনও যতটা সোজা বলে মনে হচ্ছে, ততটা কিন্তু সহজ এবং সরল নয়। এখন হ্যারল্ড হল্যান্ডের বয়স ৮৩। আর লিলিয়ান বার্নেস ৭৮। লিলিয়ানের দাবি, ‘‘১৪ এপ্রিল আমাদের বিয়ের মধ্য দিয়ে একটা বৃত্ত সম্পূর্ণ হবে। বিয়েটা আমরাই ভেঙেছিলাম। আবার আমরাই তাকে নতুন করে গড়ে পুরনো ভুলের প্রায়শ্চিত্ত করব।’’ সেটা ছিল ১৯৫৫-র এক কনকনে শীতের রাত। গ্রামের গির্জায় বিয়ে করে যখন দাম্পত্যে শপথ নিয়েছিলেন সে সময় লিলিয়ান ১৬, আর হ্যারল্ড ২০। এরপর ১২ বছরের দাম্পত্য জীবনে এসেছে পাঁচ সন্তান। কিন্তু আচমকাই প্রবল ঝড়ে তছনছ হয়ে গেল সাজানো বাগান। বিচ্ছেদ ১৯৬৫ সালে। হ্যারল্ডের কথায়, ‘‘ব্যবসার জন্য লিলিয়ানকে সময় দিতে পারতাম না। সেই সমস্যাটা বাড়তে বাড়তে আমাদের বিচ্ছেদের দিকে নিয়ে গিয়েছিল।’’

Advertisement

আরও পড়ুন: ইরানের বিলবোর্ডে ‘সবল’ মহিলারা

আরও পড়ুন: চিনা পণ্য ঠেকাতে বাড়তি শুল্ক! বাণিজ্য যুদ্ধে ট্রাম্প

এরপর দু’জনেই নতুন করে বিয়ে করেছেন। কিন্তু পুরনো সম্পর্কটা ছিন্ন হয়নি। ২০১৫ সালে লিলিয়ানের স্বামী মারা যান। ওই বছরেই মৃত্যু হয় হ্যারল্ডের স্ত্রীর। দু’জনেই তখন নির্জন। প্রবল ভাবে একা। সেই সময় আবার কাছে আসা।‘‘আমরা ডেটিংয়ে যেতে শুরু করেছিলাম। এক সঙ্গে খেতাম। গল্প করতাম।’’ কথার মাঝেই লিলিয়ানের মুখে যেন কিশোরী বয়সের ফেলে আসা দুষ্টুমির হাসি।

হ্যারল্ড, লিলিয়ানের নাতি-নাতনির সংখ্যা ১৭। এখন তাঁরা তাকিয়ে আছেন ১৪ এপ্রিলের দিকে। দাদু-ঠাকুমার বিয়ে বলে কথা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন