International News

গোটা আমেরিকা আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায়, হুঙ্কার কিমের

এ দিন ক্ষেপণাস্ত্রের সফল উত্‌ক্ষেপণে যথেষ্ট খুশি কিম। পিয়ংইয়ং সূত্রে খবর, এটা আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। এই জুলাইয়েই পর পর দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেন কিম।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৭ ১৬:২৪
Share:

কিম জং উন।

যে কোনও মুহূর্তে আমেরিকার মূল ভূখণ্ডকে ক্ষেপণাস্ত্র দিয়ে ধূলিসাত্ করে দিতে পারে উত্তর কোরিয়া। শনিবার নতুন একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর এমনই হুঙ্কার দিলেন কিম জং। শুধু তাই নয়, এই ক্ষেপণাস্ত্রটি যে কোনও জায়গা থেকে যে কোনও সময় উত্‌ক্ষেপণ করা যাবে বলে দাবি করেছেন উত্তর কোরিয়ার ‘বাদশা’।

Advertisement

আরও পড়ুন: ফের খানখান ‘ট্রাম্পকেয়ার’

এ দিন ক্ষেপণাস্ত্রের সফল উত্‌ক্ষেপণে যথেষ্ট খুশি কিম। পিয়ংইয়ং সূত্রে খবর, এটা আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। এই জুলাইয়েই পর পর দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেন কিম। আমেরিকা কিমের এ ধরনের কর্মকাণ্ডকে ‘বিপজ্জনক ও বেপরোয়া’ বলেছে। পাশাপাশি, এই ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণের ফলে তাঁদের নিরাপত্তা যে আরও জোরদার হয়েছে পিয়ংইয়ং-এর সেই দাবিকে নস্যাত্ করেছে আমেরিকা।

Advertisement

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, “এ ভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে বিশ্বে ত্রাসের আবহ তৈরি করছে উত্তর কোরিয়া। এ ধরনের কর্মকাণ্ডের ফলে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে তারা। অর্থনীতি দুর্বল হয়ে পড়বে। সে দেশের মানুষেরা বঞ্চিত হবেন।” কিমের হুঁশিয়ারিকে খুব একটা গুরত্ব না দিলেও আমেরিকা এবং মিত্র দেশগুলো যাতে সুরক্ষিত থাকে সে দিকটা নজর রাখা হবে বলে জানিয়েছেন ট্রাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন