International News

‘কিন্ডারগার্টেন ফাইট’, কিম-ট্রাম্পের বাগ্‌যুদ্ধকে কটাক্ষ রাশিয়ার

লাভরভ কিম ও ট্রাম্পকে ‘হট হেডস’ বলেও আখ্যা দেন। বলেন, “এই মুহূর্তে যা পরিস্থিতি, আমাদের উচিত দুই হট হেডস-কে এখনই থামানো। একটু বিরতি নেওয়া প্রয়োজন।”

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৭ ১১:১৬
Share:

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সের্গেই লাভরভ। ছবি: রয়টার্স।

বাগ্‌যুদ্ধ চলছেই। কখনও ট্রাম্প কিমকে ‘রকেট ম্যান’ বলে কটাক্ষ করছেন। হুঁশিয়ারি দিচ্ছেন দেখে নেওয়ার। কিমও পাল্টা আক্রমণ থামাচ্ছেন না। ক্ষেপণাস্ত্র উত্‌ক্ষেপণ, পরমাণু বোমা পরীক্ষণ— মাঝে মধ্যেই এ সব করে আমেরিকাকে চমকানোর চেষ্টা করছে। এমনকী ট্রাম্পকে ‘মানসিক ভাবে অসুস্থ’ ব্যক্তি বলে পাল্টা কটাক্ষ করে কী ভাবে তাঁকে বশে আনবেন সেই বার্তাও দিয়েছেন সম্প্রতি। ট্রাম্প-কিমের এই বাগ‌্‌যুদ্ধ পর্বকে ‘কিন্ডারগার্টেন ফাইট’ বলে মন্তব্য করেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ।

Advertisement

আরও পড়ুন: নিষেধাজ্ঞা জারির পাল্টা অস্ত্র হাইড্রোজেন বোমা

লাভরভ কিম ও ট্রাম্পকে ‘হট হেডস’ বলেও আখ্যা দেন। বলেন, “এই মুহূর্তে যা পরিস্থিতি, আমাদের উচিত দুই হট হেডস-কে এখনই থামানো। একটু বিরতি নেওয়া প্রয়োজন।” রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার মঞ্চে দাঁড়িয়ে উত্তর কোরিয়াকে নিয়ে আন্তর্জাতিক মহলে যে সঙ্কট তৈরি হয়েছে তার প্রেক্ষিতেই এমন মন্তব্য করেছেন লাভরভ। তিনি আরও জানান, আবেগকে এড়িয়ে যুক্তি দিয়েই সব দেশের সঙ্গে কাজ করতে চাইছে রাশিয়া, কিন্ডারগার্টেন ফাইট করে নয়। এ কথা বলে তিনি পরোক্ষে ট্রাম্পকে কটাক্ষ করলেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

আরও পড়ুন: ট্রাম্পকে বশ মানাবেন আগুন দিয়েই, পাল্টা হুঁশিয়ারি কিমের

সম্প্রতি যে আন্তর্জাতিক সঙ্কট তৈরি হয়েছে, সেখানে তৃতীয় বিশ্বের কোনও রাষ্ট্রের মধ্যস্থতাকে মস্কো স্বাগত জানাতে প্রস্তুত বলেও জানান লাভরভ। ইউরোপ থেকেও ‘নিরপেক্ষ’ কোনও রাষ্ট্র এ কাজে এগিয়ে এলেও রাশিয়ার কোনও সমস্যা নেই। উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা চালানোর জন্য যৌথ প্রস্তাব দিয়েছে রাশিয়া ও চিন। কিন্তু আমেরিকা তাদের সেই প্রস্তাবকে খারিজ করে দিয়ে জানিয়েছে, এটা ‘অপমানজনক’।

সঙ্কটময় মুহূর্তে শান্তি ফিরিয়ে আনতে যে সব দেশ আলোচনার পথে হাঁটতে চাইছে না, তারা কার্যত নিরাপত্তা পরিষদের নিয়মকেই অগ্রাহ্য করছেন। নাম না করে আমেরিকার উদ্দেশে এ কথা বলেন লাভরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন