Narendra Modi

Narendra Modi-Joe Biden: মোদী-বাইডেন মুখোমুখি শুক্রবার ওয়াশিংটনে, এই প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে দুই রাষ্ট্রনেতা

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর বাইডেন এই প্রথম মোদীর সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ২২:২৫
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল চিত্র।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে চলতি সপ্তাহে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটনে চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠক হবে। তাতে যোগ দিতে আমেরিকায় সফরের কর্মসূচি রয়েছে মোদীর। সব ঠিক থাকলে সে সময় প্রথম বার মুখোমুখি হবেন দুই রাষ্ট্রনেতা।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর বাইডেন এই প্রথম মোদীর সঙ্গে মুখোমুখি বৈঠক করবেন। এর আগে একাধিক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছেন এই দুই রাষ্ট্রপ্রধান। চলতি বছরের মার্চে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রথম বৈঠক, এপ্রিলে জলবায়ু সম্মেলন বা জুনে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশের সম্মেলনেও দুই নেতার ভার্চুয়াল বৈঠক হয়েছে। বস্তুত, বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফর মোদীর। ২০১৯ সালে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের আমলে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকার হিউস্টনে গিয়েছিলেন তিনি। তবে আগামী ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটনে ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের আয়োজন করেছেন বাইডেন। তাতেই সরাসরি দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন মোদী-বাইডেন।

Advertisement

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, আসন্ন দ্বিপাক্ষিক বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে আলোচনা হতে পারে মোদী-বাইডেনের। পাশাপাশি, বিশ্ব জুড়ে অতিমারির মোকাবিলা বা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতাবস্থা বজায় রাখার বিষয়ও আলোচনায় থাকার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে ভারত ছাড়াও রয়েছে জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। মোদী-বাইডেন ছাড়াও এই শীর্ষ বৈঠকে উপস্থিত থাকার কথা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা-র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন