Afghanistan

Joe Biden: মিত্র দেশের তালিকা থেকে তালিবান শাসিত আফগানিস্তানকে বাদ দিতে সক্রিয় বাইডেন

এর ফলে আমেরিকার প্রতিরক্ষা সরঞ্জাম, প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা এবং মহাকাশ প্রযুক্তি বিষয়ক সহায়তা থেকে বঞ্চিত হতে পারে আফগানিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৭:১৬
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

সামরিক এবং অর্থনৈতিক সহায়তা বন্ধ হয়ে গিয়েছিল আগেই। এ বার নেটো-বহির্ভূত মিত্রদেশের তালিকা থেকেও আফগানিস্তানের নাম বাদ দিতে সক্রিয় হল আমেরিকা। বুধবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সে দেশের আইনসভা কংগ্রেসকে এ বিষয়ে লিখিত ভাবে অবহিত করেছেন।

Advertisement

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পোলেসির উদ্দেশে পাঠানো লিখিত বার্তায় বাইডেন লিখেছেন, ‘১৯৬১ সালের বিদেশি সহায়তা আইনের ৫১৭ নম্বর ধারার ২২ইউএসসি ২৩২১কে সংশোধনী অনুযায়ী আফগানিস্তানকে নেটো-বহির্ভূত মিত্রদেশের তালিকা থেকে বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

হাউস অব রিপ্রেজেন্টেটিভ এই প্রস্তাব অনুমোদন করলে আমেরিকার প্রতিরক্ষা সরঞ্জাম, প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা এবং মহাকাশ প্রযুক্তি বিষয়ক সহায়তা থেকে বঞ্চিত হবে আফগানিস্তান। অর্থাৎ, আমেরিকার থেকে প্রতিরক্ষা এবং প্রযুক্তিক্ষেত্রে কোনও বাড়তি সুবিধা পাবেন না সে দেশের তালিবান শাসকেরা। প্রসঙ্গত, বাইডেনে জমানাতেই আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। গত অগস্টে তালিবানের ক্ষমতা দখলের পর কাবুলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করে ওয়াশিংটন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন