Iraq

Joe Biden: ইরাক থেকে সেনা সরাতে চান বাইডেন

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, এখন থেকে মূলত আইএস জঙ্গি গোষ্ঠীর মোকাবিলায় ইরাককে প্রশিক্ষণ সহ আরও নানা ভাবে সাহায্য করবে আমেরিকা।

Advertisement

  সংবাদ সংস্থা 

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ০৬:৪৮
Share:

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদিমির সঙ্গে এক বৈঠকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের ওভাল অফিসে। রয়টার্স

আফগানিস্তানের পরে এ বার ইরাক থেকেও সেনা সরানোর সিদ্ধান্ত নিল আমেরিকা। সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদিমির সঙ্গে একটি বৈঠকের পরে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানান, চলতি বছর অর্থাৎ ২০২১ সালের শেষেই ইরাকের সেনা অভিযানে সমাপ্তি ঘোষণা করা হবে।

Advertisement

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, এখন থেকে মূলত আইএস জঙ্গি গোষ্ঠীর মোকাবিলায় ইরাককে প্রশিক্ষণ সহ আরও নানা ভাবে সাহায্য করবে আমেরিকা। তবে, ২০২১ সালের শেষ দিক থেকেই সরাসরি সেনা অভিযান বন্ধ করার পরিকল্পনা রয়েছে। বাইডেনের কথার সূত্র ধরে ইরাকের প্রধানমন্ত্রী আল-খাদিমিও জানান যে আমেরিকা ও ইরাকের সম্পর্ক বর্তমানে আইএস জঙ্গিগোষ্ঠীর সঙ্গে লড়াইয়ের বাইরেও অর্থনৈতিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ক্ষেত্রে বিস্তৃত হয়েছে।

বাইডেন আরও জানান, অক্টোবরেই ইরাকের গণ-নির্বাচন। সেই নির্বাচন যাতে সুষ্ঠভাবে হয় তার জন্য আমেরিকা বাগদাদ, রাষ্ট্রপুঞ্জ ও গাল্ফ কো-অপারেশন কাউন্সিল-এর সঙ্গে নিয়মিত আলোচনা চালাচ্ছে। ইরাকে যাতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় তার জন্য সব রকম চেষ্টা করবে আমেরিকা। শুধু তা-ই নয়, আই এস জঙ্গিদের বিরুদ্ধে যৌথভাবেই লড়াই চালাবে ইরাক ও আমেরিকা। প্রয়োজনে আঞ্চলিক নিরাপত্তার কথা মাথায় রেখে সন্ত্রাস দমন চলবেই।

Advertisement

বর্তমানে ইরাকে প্রায় ২৫০০ সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা। মূলত আইএস জঙ্গিদের বিরুদ্ধে ইরাকি সৈন্যদের সঙ্গে মিলে লড়াই চালাচ্ছে তারা। কিন্তু সোমবারের ঘোষণার পরে সেই সংখ্যা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, প্রায় দু’দশক ধরে ‘মিশন ইরাক’-এর অর্থনৈতিক চাপ ও দেশের মানুষের চাপেই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত
বাইডেনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন