US Presidential Election 2020

জো বাইডেন জয়ী, প্রথম বার জনসমক্ষে স্বীকার করলেন ডোনাল্ড ট্রাম্প

এই নির্বাচনে তাঁর ভোট রিগিংয়ের যে অভিযোগ উঠেছিল, তাও ভিত্তহীন বলে জানিয়েছেন ট্রাম্প। 

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ২০:১৯
Share:

ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র।

অবেশেষে তিনি ভাঙলেন। এক বাক্যে স্বীকারও করে নিলেন তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেন-ই জয়ী হয়েছেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফল বেরনোর পর এই প্রথম বার নিজের পরাজয়ের কথা স্বীকার করে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন,এই নির্বাচনে জয় হয়েছে বাইডেনের। শুধু তাই নয়, এই নির্বাচনে তাঁর ভোট রিগিংয়ের যে অভিযোগ উঠেছিল, তাও ভিত্তহীন বলে জানিয়েছেন ট্রাম্প।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ছিল টানটান উত্তেজনা। এক দিকে ট্রাম্প, অন্য দিকে বাইডেন। প্রথম থেকেই পাল্লা ভারী ছিল বাইডেনের। শেষে বাজিমাত করেছেন তিনিই। কিন্তু এই নির্বাচনের ফল নিয়ে প্রথম থেকেই আপত্তি ছিল ট্রাম্প এবং তাঁর সমর্থকদের। একের পর শক্ত ঘাঁটিগুলো হারিয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন তিনি। সমস্ত সংবাদমাধ্যম যখন বাইডেনের জয় ঘোষণা করে দিয়েছে, তখনও ট্রাম্প দাবি করেছিলেন, এগুলো সব মিথ্যা।

তার পরেও থেমে থাকেননি ট্রাম্প। অভিযোগ তুলেছিলেন, ভোটে রিগিং করা হয়েছে। বাইডেন নির্বাচনে জিতেছেন ভোটে রিগিং করে। এর পরই তিনি আইনি পথে হাঁটার হুঁশিয়ারি দেন। গণনায় কারচুপির অভিযোগে ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন আদালতে কয়েকটি মামলা দায়ের করেন ট্রাম্প। তাঁর সমর্থনে হাজার হাজার মানুষ পথে নামেন।

Advertisement

আরও পড়ুন: আমেরিকায় দৈনিক সংক্রমণ বেড়ে ১,৬৮,৩৭৩, ফের অর্থনীতি নিম্নমুখী

এত দিন ধরে যে দাবি করে আসছিলেন ট্রাম্প, এ বার সেই ট্রাম্পের মুখেই অন্য সুর শোনা গেল। সব অভিযোগকে দূরে সরিয়ে বাইডেনের জয়ও স্বীকার করলেন, আবার রিগিংয়ের অভিযোগকেও খারিজ করে দিলেন।

Advertisement

ইতিমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। যদিও এখনও সরকারি ভাবে চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। ইলেক্টোরাল কলেজের ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন