us presidential election 2020

‘ক্ষমতা হস্তান্তর হবে দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে’, বেসুরো গাইছেন পম্পেয়োও

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হার যে তিনিও মেনে নিচ্ছেন না তা বুঝিয়ে দিয়ে এ কথা জানালেন আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেয়ো।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ১০:৫৭
Share:

আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেয়ো। -ফাইল ছবি।

ক্ষমতার হস্তান্তরে কোনও অসুবিধা হবে না। তা যে ভাবে হওয়ার কথা সে ভাবেই হবে। তবে সেই হস্তান্তর হবে দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে।

Advertisement

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হার যে তিনিও মেনে নিচ্ছেন না তা বুঝিয়ে দিয়ে এ কথা জানালেন আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেয়ো। মঙ্গলবার।

পম্পেয়ো গত কাল এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘‘পরবর্তী প্রশাসনের হাতে ক্ষমতার হস্তান্তরে কোনও অসুবিধাই হবে না। তা যে ভাবে হওয়ার কথা সেই ভাবেই হবে। আগামী ২০ জানুয়ারি দুপুরের পরেও প্রেসিডেন্টই তাঁর দায়িত্বে থেকে যাবেন। তাই ক্ষমতা হস্তান্তরিত হবে দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে।’’

Advertisement

আমেরিকায় সদ্যসমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পর প্রায় সব রাষ্ট্রনেতাই ভাবী প্রেসিডেন্ট বাইডেন ও ভাবী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। টেলিফোনেও সৌজন্য বিনিময় করেছেন।

আরও পড়ুন: ভোটে হেরেই প্রতিরক্ষাসচিবকে বরখাস্ত করলেন ডোনাল্ড ট্রাম্প

আরও পডুন: কমলা একা নন, আমেরিকায় নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূতদের এ বার রমরমা

কিন্ত প্রেসিডেন্ট ট্রাম্প এখনও পর্যন্ত নির্বাচনে পরাজয় স্বীকার করে নেননি। তাঁর অভিযোগ, কারচুপি করে তাঁকে হারানো হয়েছে। ‘ভোটে জালিয়াতি হয়েছে’ বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ফলে বাইডেন ও হ্যারিসকে অভিনন্দনও জানাননি প্রেসিডেন্ট ট্রাম্প। বিষয়টি নিয়ে আমেরিকার সংবাদমাধ্যমগুলিতে তো বটেই বিশ্বের বিভিন্ন প্রান্তে আলোচনা শুরু হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এই আচরণের নিন্দাও করেছেন অনেকেই। এমনকী প্রেসিডেন্ট ট্রাম্পের স্ত্রী মেলানিয়াও জানিয়‌েছেন এ বার ট্রাম্পের পরাজয় মেনে নেওয়ার সময় এসে গিয়েছে। তাঁর পরাজয় মেনে নেওয়া উচিত।

বিদেশসচিব পম্পেয়োর গত কালের মন্তব্য বুঝিয়ে দিল তিনিও বাইডেন, হ্যারিসের জয় মেনে নিচ্ছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন