US Presidential Election

সুতোয় ঝুলছে ট্রাম্প-বাইডেনের ভাগ্য! ৬ রাজ্যের গণনা শেষের অপেক্ষায় দু’পক্ষ

গণনার বাকি থাকা যে কোনও একটি ছোট রাজ্যের ফলাফলও ভোটের সামগ্রিক চিত্র ঘুরিয়ে দিতে পারে ১৮০ ডিগ্রি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ১৬:২১
Share:

প্রতিটি ভোট গণনার দাবি ট্রাম্প সমর্থকদের। ছবি: এএফপি

আপাতদৃষ্টিতে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে জো বাইডেন এগিয়ে থাকলেও ফল কিন্তু পাল্টে যেতে পারে যে কোনও সময়। গণনা সম্পূর্ণ হওয়া রাজ্যগুলির ইলেক্টরাল কলেজের ভোটে ম্যাজিক ফিগারের প্রায় কাছাকাছি চলে এসেছেন জো বাইডেন। কিন্তু সেটাই যে শেষ পর্যন্ত বজায় থাকবে, সেটা এখনও নিশ্চিত নয়। কারণ, গণনার বাকি রয়েছে এমন কয়েকটি রাজ্য, যার মধ্যে যে কোনও একটি ছোট রাজ্যের ফলও পুরো চিত্র ঘুরিয়ে দিতে পারে ১৮০ ডিগ্রি।

Advertisement

ভোটগণনা শেষ হয়নি পেনসিলভেনিয়া (২০), নর্থ ক্যারোলিনা (১৫) জর্জিয়া (১৬) নেভাদা (৬) এবং অ্যারিজোনা (১১), আলাস্কা (৩)-র মতো রাজ্যে। এর মধ্যে আলাস্কায় রিপাবলিকানদের জয় প্রায় নিশ্চিত। পেনসিলভেনিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া— এই তিনটি বড় রাজ্যেই কিন্তু এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। যদিও প্রাপ্ত ভোটের ব্যবধান খুবই সামান্য। বাকি নেভাদা ও অ্যারিজোনায় বাইডেন এগিয়ে থাকলেও তার ইলেক্টরাল ভোটের সংখ্যা কম। ফলে এখনকার প্রবণতা বজায় থাকলে লড়াই হবে খুব সামান্য ব্যবধানে।

অর্থাৎ গণনা বাকি থাকা ৬টি রাজ্যের মধ্যে শুধুমাত্র নেভাদা ও অ্যারিজোনায় এগিয়ে রয়েছেন বাইডেন। এই দুই রাজ্যেও ভোট শতাংশের হিসেবের ফারাক দু’দলের মধ্য়ে খুবই সামান্য। ফলে এর মধ্যে যে কোনও একটিতে রিপাবলিকানরা জিতলে কিন্তু ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার রাস্তা খুলে যেতে পারে। সে ক্ষেত্রে অবশ্য বাকি রাজ্যগুলিতেও বর্তমান প্রবণতা শেষ পর্যন্ত ধরে রেখে জিততে হবে রিপাবলিকানদের। তাই গণনা পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত কোনও ভবিষ্যদ্বাণী করতে রাজি নন ভোট পর্যবেক্ষকরা।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: কোন রাজ্য ট্রাম্পের, কোথায় জিতলেন বাইডেন, দেখে নিন এক নজরে

আরও পড়ুন: জয়ের কাছাকাছি বাইডেন, হাল ছাড়তে রাজি নয় ট্রাম্প শিবির

তবে ফলাফল যাই হোক, সেটাই কিন্তু শেষ কথা নয়। কারণ, ট্রাম্প আগে থেকেই ‘ভোট চুরি’র অভিযোগ তুলে রেখেছেন। তাই যে সব রাজ্যে সামান্য ব্যবধানে জয়-পরাজয় নির্ধারিত হয়েছে, সেখানে পুনর্গণনার দাবি উঠতে পারে। ট্রাম্প আবার সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দিয়েছেন। বাইডেন শিবিরও তার প্রস্তুতি নিয়ে রেখেছে বলেই সূত্রের খবর। তাই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত সিদ্ধান্ত আদালত পর্যন্ত গড়াতে পারে বলেও মনে করছেন অনেকে।

আরও পড়ুন: লাইভ: উইসকনসিনও জিতলেন বাইডেন, পেনসিলভেনিয়া-জর্জিয়ায় জোর টক্কর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন