India-China Border

অরুণাচল ভারতেরই অংশ, চিনের দাবি উড়িয়ে মোদীর পাশে বাইডেন, সেনেটে পাশ করানো হল প্রস্তাব

ভারত-চিন সীমান্তে ম্যাকমোহন লাইন নিয়ে চিন বার বার আপত্তি জানালেও এই প্রসঙ্গে আমেরিকার মত, আন্তর্জাতিক ভাবে স্বীকৃত এই সীমান্তরেখাকে মেনে নেওয়া উচিত বেজিংয়ের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৬:০৩
Share:

চিন প্রশ্নে ভারতের পাশে আমেরিকা। ছবি: পিটিআই।

অরুণাচল প্রদেশ ভারতেরই ‘অবিচ্ছেদ্য অঙ্গ’। এমন দাবি ভারতের তরফে বার বার করা হয়েছে। পাল্টা চিন দাবি করেছে অরুণাচল তাদের অংশ। মান্দারিন ভাষায় অরুণাচলের শহরগুলির নিজস্ব নামকরণও করেছে তারা। এই আবহে অরুণাচল প্রশ্নে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। এই নিয়ে প্রস্তাবও পাশ হল আমেরিকান সংসদের উচ্চকক্ষ সেনেটে। ভারত-চিন সীমান্তে ম্যাকমোহন লাইন নিয়ে চিন বার বার আপত্তি জানালেও এই প্রসঙ্গে আমেরিকার মত, আন্তর্জাতিক ভাবে স্বীকৃত এই সীমান্তরেখাকে মেনে নেওয়া উচিত চিনের।

Advertisement

সম্প্রতি সেনেটে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাশ করিয়ে বলা হয়েছে, ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় একতরফা ভাবে স্থিতাবস্থা নষ্ট করছে চিন। লাদাখ সীমান্তে চিনের সামরিক ‘আগ্রাসন’ নিয়েও নিন্দা জানানো হয় এই প্রস্তাবে। কিছু দিন ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের বার্ষিক রিপোর্টেও চিনের বিরুদ্ধে সীমান্তে স্থিতাবস্থা নষ্ট করার অভিযোগ তোলা হয়েছিল। তার অল্প কয়েক দিনের মধ্যেই আমেরিকার চিন সংক্রান্ত প্রস্তাবে শোনা গেল ভারতেরই সুর।

Advertisement

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের একাধিপত্য নিয়েও সরব হয়েছে জো বাইডেনের দেশ। কৌশলগত সম্পর্কে থাকা যে কোনও দেশের পাশে আমেরিকা দাঁড়াবে বলেও স্পষ্ট করে দেওয়া হয়েছে এই প্রস্তাবে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনকে চাপে রাখার জন্য ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’ গড়ে তুলেছে। কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলি সম্প্রতি কৌশলগত বোঝাপড়া আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই আবহে আমেরিকা চিন প্রশ্নে সরাসরি ভারতের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করল। চিনের তরফে অবশ্য এখনও এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন