Iran Israel Conflict

ইজ়রায়েলকে সুরক্ষা দিতে পাশে দাঁড়ালেও ইরানের সঙ্গে শত্রুতা চায় না আমেরিকা’, দাবি ব্লিঙ্কেনের

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানি দূতাবাসে ক্ষেপণাস্ত্র বিমানহানা চালিয়েছিল ইজরায়েল। তার ‘জবাবে’ শনিবার গভীর রাতে ইজ়রায়েলে ড্রোন হামলা করেছে ইরান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২৩:০২
Share:

ইরাকের প্রধানমন্ত্রী মহম্মদ শিয়া আল-সুদানির সঙ্গে বৈঠকে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি রয়টার্স।

ইরানের সঙ্গে শত্রুতা বাড়াতে চায় না আমেরিকা। তবে ইজ়রায়েলের উপর যদি ইরান হামলা চালায়, তবে তাদের রক্ষা করার নীতি থেকে ওয়াশিংটন সরবে না বলে জানিয়ে দিলেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার তিনি বলেন, ‘‘আমরা অশান্তি চাই না। তবে আমরা ইজ়রায়েলের প্রতিরক্ষা এবং ওই অঞ্চলে আমাদের কর্মীদের সুরক্ষায় তৎপরতা অব্যাহত রাখব।’’

Advertisement

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানি দূতাবাসে ক্ষেপণাস্ত্র বিমানহানা চালিয়েছিল ইজরায়েল। তার ‘জবাবে’ শনিবার গভীর রাতে ইজ়রায়েলে ড্রোন হামলা করেছে ইরান। প্রায় ২০০টি ড্রোন ছোড়া হয়েছিল ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে। যদিও ইজ়রায়েলে পৌঁছনোর আগেই আকাশপথে অধিকাংশ ড্রোন ধ্বংস করে দিয়েছে ইজ়রায়েল এবং আমেরিকার বাহিনী। তবে ইরানের এই হামলাকে কেন্দ্র করে আবার উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম এশিয়া। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে ইজ়রায়েল বড় কোনও প্রত্যাঘাতের পরিকল্পনা করছে কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে।

এই আবহে সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মহম্মদ শিয়া আল-সুদানি সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। সেখানে পশ্চিম এশিয়ার পরস্থিতি নিয়ে দু’জনের আলোচনা হয়। বৈঠকের পর ব্লিঙ্কেন জানান, ইরানের সেনা ইজ়রায়েলকে নিশানা করে তিনশোর বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তবে এর বেশির ভাগই বেঞ্জামিন নেতানিয়াহুর দেশে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে। আর তা সম্ভব হয়েছে, আমেরিকা, জর্ডন ও অন্যান্য মিত্রদেশগুলির সহায়তায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন