PM Narendra Modi

বাক্‌স্বাধীনতায় হস্তক্ষেপ, গুপ্তহত্যা, ভারতে লঙ্ঘিত মানবাধিকার: আমেরিকার বিদেশ মন্ত্রকের রিপোর্ট

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন প্রকাশিত ওই রিপোর্টে বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে, ভারতে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২৩:৪৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

ভারতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে আবার অভিযোগ তুলল আমেরিকা। ২০২৩ সালে মণিপুর হিংসা-সহ মানবাধিকার লঙ্ঘনের একাধিক ঘটনা ঘটেছে বলে দাবি করা হয়েছে আমেরিকার বিদেশ মন্ত্রকের রিপোর্টে। গুপ্তহত্যা হত্যা, সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্বের কথা ওই রিপোর্টে তুলে ধরা হয়েছে। সংখ্যালঘুদের উপর অত্যাচারের ঘটনার কথাও উল্লেখ করা হয়েছে।

Advertisement

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন প্রকাশিত ওই রিপোর্টে বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে, ভারতে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা। এ প্রসঙ্গে মণিপুরের সংখ্যালঘুদের উপর হামলার কথা বিশেষ ভাবে উল্লিখিত হয়েছে। বন্দি নির্যাতন, বিচার-বহির্ভূত হত্যা, পুলিশ এবং কারারক্ষীদের অত্যাচারের কথা বলা হয়েছে রিপোর্টে। পাশাপাশি নির্বিচারে ধরপাকড়, রাজনৈতিক প্রতিহিংসার কারণে বন্দি করা, সাধারণ মানুষের গোপনীয়তায় হস্তক্ষেপ এবং সাংবাদিকদের উপর নিপীড়নের প্রসঙ্গও ঠাঁই পেয়েছে রিপোর্টে।

তাৎপর্যপূর্ণ ভাবে কানাডার মাটিতে খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যার প্রসঙ্গও রয়েছে রিপোর্টে। নিজ্জরকে ২০২০ সালে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছিল ভারত। তিন বছর পর গত ২০২৩ সালের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সারের একটি গুরুদ্বারের সামনে তাঁকে হত্যা করা হয়। কানাডার প্রধানমন্ত্রী গত বছর হরদীপ হত্যা নিয়ে নয়াদিল্লির বিরুদ্ধে অভিযোগ তুলে নরেন্দ্র মোদী সরকারের নিশানা হয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন