India-USA

ব্লিঙ্কেনদের সঙ্গে দিল্লির কথা হবে ইজ়রায়েল-হামাস নিয়ে

নয়াদিল্লি আসছেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন। আগামী শুক্রবার ভারতের বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ‘টু প্লাস টু’ কাঠামোয় বৈঠকে বসবেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৮:৩২
Share:

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। —ফাইল চিত্র।

হামাস-ইজ়রায়েল চলতি সংঘাতের আবহেই নয়াদিল্লি আসছেন দুই অতিথি— আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিন। আগামী শুক্রবার ভারতের বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ‘টু প্লাস টু’ কাঠামোয় বৈঠকে বসবেন তাঁরা। চলতি পরিস্থিতির প্রেক্ষিতে এই বৈঠককে গোটা অঞ্চলের জন্যই যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

Advertisement

বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে বলেছে, প্রতিরক্ষা থেকে নিরাপত্তায় সহযোগিতা— বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক আদানপ্রদানকে খতিয়ে দেখা হবে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শীর্ষ বৈঠক হয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের। যৌথ বিবৃতিও প্রকাশিত হয়। দ্বিপাক্ষিক পথনির্দেশিকা মেনে আগামী দিনে কতটা এগোনো যাবে, তা নিয়ে স্ব স্ব ক্ষেত্রে আলোচনা করবেন ভারত এবং আমেরিকার কর্তারা।

কথা হবে আঞ্চলিক এবং আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে। আগামী জানুয়ারি মাসে ভারতে ‘কোয়াড’-এর শীর্ষ বৈঠকের কথা রয়েছে। আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারতের এই ‘কোয়াড’-এ যোগ দিতে বাইডেনের ফের নয়াদিল্লি আসার কথা রয়েছে। তাঁকে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি করারও চেষ্টাও করছে সাউথ ব্লক। এ ব্যাপারে ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আলোচনা হবে ইজ়রায়েল-হামাস যুদ্ধ নিয়ে। বাংলাদেশে জাতীয় নির্বাচন আসন্ন, সেখানে ভোট যাতে অবাধ এবং সুষ্ঠু হয় তা নিয়ে ওয়াশিংটন ‘অতিসক্রিয়তা’ দেখাচ্ছে বলে অনেকেই মনে করছেন। তা নিয়ে আসন্ন বৈঠকে ভারতের সঙ্গে আমেরিকার কথা হতে পারে বলেই জানা গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন