Taliban 2.0

Us strikes in Kabul: পর পর হামলার ছক! কাবুলে মারা হয়েছে একাধিক মানববোমাকে, দাবি আমেরিকার

রবিবার কাবুল বিমানবন্দর লাগোয়া এলাকায় জঙ্গিরা রকেট হামলা চালায়। রকেট হামলার নিশানায় আমেরিকার নাগরিকরা ছিলেন বলে অনুমান।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৯:৪৬
Share:

প্রতীকী ছবি।

কাবুলে দ্বিতীয় হামলার পরই পাল্টা আঘাত হানল আমেরিকা। পর পর বেশ কয়েকটি আত্মঘাতী হামলার পরিকল্পনা করে রবিবার কাবুল বিমানবন্দরের উদ্দেশে গাড়িতে রওনা হয়েছিল বেশ কয়েক জন জঙ্গি। ড্রোন দিয়ে হামলা চালিয়ে তাদের মেরে ফেলা হয়েছে বলে দাবি করল বাইডেন প্রশাসন।
প্রথমে সংবাদ সংস্থার কাছে এক তালিবান মুখপাত্র দাবি করেন, বিস্ফোরক বোঝাই একটি ড্রোন-হামলা চালিয়ে এক আত্মঘাতী জঙ্গিকে খতম করেছে আমেরিকা। তার পরই আমেরিকার সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)-এর মুখপাত্র বিল আরবানের দাবি, ‘‘গাড়ি ভর্তি বিস্ফোরক ছিল। কয়েক জন জঙ্গিও ছিল। তারা প্রত্যেকেই আইএস খোরাসানের সঙ্গে যুক্ত। ড্রোন হামলা চালিয়ে তাদের নিকেশ করা হয়েছে। আপাতত বিপদমুক্ত।’’

Advertisement

বৃহস্পতিবারের জোড়া বোমা হামলার পর আমেরিকার আশঙ্কা সত্যি করে রবিবার ফের কাবুলে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই হামলায় খোরাসানের হাত রয়েছে বলেই দাবি করছে বাইডেন প্রশাসন। শনিবারই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, আগামী ২৪-৩৬ ঘণ্টার মধ্যেই কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ হতে পারে। তার ঠিক কয়েক ঘণ্টা পরই ওই ঘটনা।

Advertisement

আফগানিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, হামিদ কারজাই বিমানবন্দরের কাছে খাওয়াজা বুঘরা এলাকায় রকেট হামলা চালানো হয়েছে। ওই এলাকায় রয়েছেন আমেরিকার নাগরিকেরা। তাঁদের নিশানা করেই এই হামলা চালানো হয়েছে বলে খবর। ঠিক তার পরই পাল্টা প্রত্যাঘাত আমেরিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন