ওবামা কেয়ারে ভর্তুকি মিলবে দেশ জুড়ে, রায় সুপ্রিম কোর্টের

বড় জয় এল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঝুলিতে। এ বার জয় এল দেশের মাটিতে থেকে। ওবামা-র বহু বিতর্কিত স্বাস্থ্যবিমা পরিকল্পনা ‘ওবামা কেয়ার’-এ আমেরিকা জুড়েই ভর্তুকির সুযোগ মিলবে বলে জানাল মার্কিন সুপ্রিম কোর্ট। ওবামার বড় সাধের পরিকল্পনা ছিল এই স্বাস্থ্যবিমা প্রকল্প।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জুন ২০১৫ ২০:৫২
Share:

—নিজস্ব চিত্র।

বড় জয় এল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঝুলিতে। এ বার জয় এল দেশের মাটিতে থেকে। ওবামা-র বহু বিতর্কিত স্বাস্থ্যবিমা পরিকল্পনা ‘ওবামা কেয়ার’-এ আমেরিকা জুড়েই ভর্তুকির সুযোগ মিলবে বলে জানাল মার্কিন সুপ্রিম কোর্ট।

Advertisement

ওবামার বড় সাধের পরিকল্পনা ছিল এই স্বাস্থ্যবিমা প্রকল্প। সবাইকে, বিশেষ করে দরিদ্র মার্কিনিদের স্বাস্থ্যবিমার আয়তায় আনার জন্য ওবামার এই পরিকল্পনা বিরোধী, এমনকী নিজের দলেই প্রবল বিরোধিতার মুখে পড়েছিল। এই পরিকল্পনায় স্বাস্থ্যবিমার একটি বাজার তৈরির কথা বলা হয়েছিল। সেই বাজারে অংশ নিলে ভর্তুকি মেলার কথা বলা হয়েছিল। কয়েকটি প্রদেশ নিজেরা স্বাস্থ্যবিমার বাজার তৈরি করলেও তিন ডজনেরও বেশি প্রদেশে কেন্দ্রীয় সরকারই স্বাস্থ্যবিমার বাজার তৈরি করে।

‘ওবামা কেয়ার’-এর জয়ে সমর্থকদের উচ্ছ্বাস।

Advertisement

দেশ জুড়ে স্বাস্থ্যবিমার বাজারে অংশ নেওয়া ৮৫ শতাংশ মানুষই আয়ের ভিত্তিতে ভর্তুকি পাওয়ার যোগ্য। কিন্তু প্রাদেশিক সরকারের বাজারে অংশ নিলে যে ভর্তুকি পাওয়ার কথা তা কি কেন্দ্রীয় সরকারের বাজারে অংশ নিলে পাওয়া যাবে? এই প্রশ্ন নিয়ে মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যবিমার বাজারে অংশ নিলেও ভর্তুকি পাওয়া যাবে বলে আজকের রায়ে সুপ্রিম কোর্ট ঘোষণা করল। ফলে দেশ জুড়ে ‘ওবামা কেয়ার’ পাওয়ার বাধা রইল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন