পেনসিলভেনিয়ার ভোট নিয়ে ট্রাম্পের আবেদন খারিজ আমেরিকার সুপ্রিম কোর্টে

ভোটের ফলাফল নিয়ে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবেদন খারিজ করে দিল সে দেশের সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২০ ০৯:৩১
Share:

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি।

ভোটের ফলাফল নিয়ে আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবেদন খারিজ করে দিল সে দেশের সুপ্রিম কোর্ট। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর থেকেই ভোটে কারচুপির অভিযোগ তুলছিলেন ট্রাম্প। নভেম্বর থেকে এ নিয়ে বহু বাক্য ব্যয় করেছেন তিনি। পেনসিলভেনিয়ার মতো নির্ণায়ক প্রদেশে ভোটের ফলাফলের সার্টিফিকেশন প্রক্রিয়া বন্ধ রাখার জন্য তিনি আবেদন করেছিলেন সে দেশের সর্বোচ্চ আদালতে। কিন্তু ট্রাম্পের সেই আবেদন মঙ্গলবার খারিজ হয়ে গিয়েছে।

Advertisement

আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতিরা এই রায়ের ব্যাখ্যা অবশ্য দেননি। তবে ৯ জন বিচারপতি কেউই এই রায় নিয়ে ভিন্ন মত পোষণ করেননি। এর মধ্যে ট্রাম্প নিযুক্ত ৩ জন বিচারপতিও রয়েছেন।

২০২০ সালের নির্বাচনে হেরে গেলেও তা স্বীকার করতে নারাজ ট্রাম্প। জো বাইডেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়ে গিয়েছেন, তা এখনও অবধি স্বীকার করেননি ট্রাম্প। উল্টে ভোটের ফল বেরনোর পর তিনি এবং তাঁর সমর্থকরা সে দেশের বিভিন্ন আদালতে ভোটের ফল নিয়ে মামলা করেছেন। ট্রাম্পদের করা এ রকম ৫০টি চ্যালেঞ্জ বাতিল করেছে সে দেশের বিভিন্ন আদালত। এ বার তিনি ধাক্কা খেলেন সুপ্রিম কোর্টেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন