Obituary

নিজের মৃত্যুর খবর লিখতে হবে! পড়ুয়াদের এমন ‘টাস্ক’ দিয়ে চাকরি হারালেন শিক্ষক

পড়ুয়াদের নিজেদের মৃত্যুসংবাদ লিখতে বলায় এক শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এই ‘টাস্ক’ দিয়ে তিনি কোনও ভুল করেননি বলে জানিয়েছেন ওই শিক্ষক।

Advertisement

সংবাদ সংস্থা

ফ্লোরিডা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৯:৫৬
Share:

চাকরি হারালেও নিজের এই সিদ্ধান্ত নিয়ে কোনও অনুতাপ নেই ওই শিক্ষকের। প্রতীকী ছবি।

নিজের মৃত্যুসংবাদ নিজেকেই লিখতে হবে। পড়ুয়াদের এমন ‘টাস্ক’-ই দিয়েছিলেন এক শিক্ষক। এ জন্য ওই শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করা হল। ঘটনাটি ফ্লোরিডার একটি স্কুলের। মঙ্গলবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

Advertisement

স্কুলের মধ্যে আচমকা বন্দুকবাজের হামলা হলে কী ভাবে মোকাবিলা করবে পড়ুয়ারা, এই নিয়ে একটি মহড়ার আয়োজন করা হয়েছিল অরল্যান্ডের ড. ফিলিপস হাইস্কুলে। মহড়ার কথা জানার পরই পড়ুয়াদের নিজেদের মৃত্যুসংবাদ লিখতে বলেন মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক জেফ্রি কিন। এই খবর জানাজানি হতেই ওই শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

Advertisement

আমেরিকার স্কুলগুলিতে অনেক সময়ই বন্দুকবাজের হামলার খবর প্রকাশ্যে আসে। এই পরিস্থিতি মোকাবিলায় তাই পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল। চাকরি হারালেও নিজের এই সিদ্ধান্ত নিয়ে কোনও অনুতাপ নেই ওই শিক্ষকের। এনবিসি নিউজ়কে তিনি বলেছেন, ‘‘মৃত্যুসংবাদ লিখতে বলেছি মানে মৃত্যু নিয়ে ওদের (পড়ুয়া) ভয় দেখাতে চাইনি। বরং জীবনের মূল্য কতটা, সেটা বোঝানোর জন্য এই টাস্ক দিয়েছিলাম।’’ তাঁর মতে, পড়ুয়াদের নিজেদের মৃত্যুসংবাদ লিখতে বলে কোনও ভুল করেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন