International News

পরমাণু যুদ্ধের আশঙ্কা বাড়াচ্ছে পাকিস্তান: মার্কিন রিপোর্ট

রিপোর্টের শিরোনাম- ‘এশিয়া ইন দ্য সেকেন্ড নিউক্লিয়ার এজ’। রিপোর্টে অবশ্য এও বলা হয়েছে, ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্র দিয়ে যুদ্ধের পরিকল্পনা থাকলেও ইসলামাবাদ এখনও পর্যন্ত তা নিয়ে তেমন পরীক্ষানিরীক্ষা করেনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৭ ১৮:৪৪
Share:

পাকিস্তানের পরমাণু অস্ত্র। ছবি- সংগৃহীত।

পাকিস্তানের হাতে যে পরিমাণে ট্যাকটিক্যাল (ছোটখাটো) পরমাণু অস্ত্র আছে, তা শুধুই ভারতীয় উপমহাদেশের পক্ষে বিপজ্জনক নয়, যে কোনও মুহূর্তে তা এই অঞ্চলের যে কোনও যুদ্ধকে (কনভেনশনাল ওয়ার) পরমাণু যুদ্ধের স্তরে নিয়ে যেতে পারে।

Advertisement

প্রতিরক্ষা সংক্রান্ত মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক সংস্থা ‘আটলান্টিক কাউন্সিল’-এর এই মাসে প্রকাশিত একটি রিপোর্টে এ কথা বলা হয়েছে। রিপোর্টের শিরোনাম- ‘এশিয়া ইন দ্য সেকেন্ড নিউক্লিয়ার এজ’। রিপোর্টে অবশ্য এও বলা হয়েছে, ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্র দিয়ে যুদ্ধের পরিকল্পনা থাকলেও ইসলামাবাদ এখনও পর্যন্ত তা নিয়ে তেমন পরীক্ষানিরীক্ষা করেনি। তবে প্রচুর ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্র রয়েছে পাকিস্তানের হাতে।

আরও পড়ুন- কী ভাবে জেলে রাখা হবে মাল্যকে, ভারত জানাচ্ছে ব্রিটেনকে​

Advertisement

আরও পড়ুন- স্পর্শকাতর অঞ্চলে অমিত, চায়ের কাপ হাতে ‘মনের কথা’​

রিপোর্টে এও বলা হয়েছে, ভারত ও পাকিস্তান দু’টি দেশের হাতেই যে সব পরমাণু অস্ত্র রয়েছে, সেগুলি খুব ভয়ঙ্কর কিছু নয়। নিছকই প্রথম প্রজন্মের ফিসন পরমাণু অস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন