International News

ল্যাপটপ,আইপ্যাড নিয়ে আট দেশ থেকে আমেরিকা উড়ে আসায় নিষেধ!

ফের নিষেধাজ্ঞা। তবে, এ বার এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা করেনি ট্রাম্প সরকার। নয়া এই নিষেধাজ্ঞায় মার্কিন সফররত কোনও যাত্রী বিমানে নিজের কাছে ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা, ডিভিডি প্লেয়ারের মতো বড় ইলেকট্রনিক গ্যাজেট রাখতে পারবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ১১:৩৮
Share:

ছবি: রয়টার্স।

ফের নিষেধাজ্ঞা। তবে, এ বার এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা করেনি ট্রাম্প সরকার। নয়া এই নিষেধাজ্ঞায় মার্কিন সফররত কোনও যাত্রী বিমানে নিজের কাছে ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা, ডিভিডি প্লেয়ারের মতো বড় ইলেকট্রনিক গ্যাজেট রাখতে পারবেন না। তবে, সব দেশের যাত্রীদের জন্য এই নিয়ম নয়। বিশ্বের মাত্র আটটি দেশের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হবে বলে সূত্রের খবর। হঠাত্ কেন এই নিষেধাজ্ঞা তা নিয়ে মুখ খোলেনি মার্কিন প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা এপি-কে মার্কিন প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমেরিকার নানা বন্দরে বিমান আসে। কোনও বিমান সরাসরি, কোনওটা বা ভায়া হয়ে। এই ক্ষেত্রে আটটি দেশের ১০টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি উড়ে আসা বিমানের ক্ষেত্রেই ওই নিষেধাজ্ঞা। কোন কোন বিমানবন্দর? ইজিপ্ট, জর্ডন, কুয়েত, মরক্কো, কাতার, সৌদি আরব (২), তুর্কি এবং সংযুক্ত আরব আমিরশাহি (২)।

আরও পড়ুন: সুখী দেশের তালিকায় এক নম্বরে নরওয়ে, ভারত ১২২!

Advertisement

বিষয়টি প্রথম জানা যায় রয়্যাল জর্ডানিয়ান এয়ারলাইন্স-এর করা একটি টুইট থেকে। যদিও সংস্থাটি পরে সেই টুইট মুছে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন