International

আমেরিকা চাইলেও, চিনের বাধায় ফের ‘রেহাই’ জইশ প্রধানের

চিন আবার বুঝিয়ে দিল, পাকিস্তানেরই পাশে আছে! এটাও বুঝিয়ে দিল, তার পাশে থাকার গুরুত্ব কতটা! তাই আমেরিকা চাইলেও, ব্রিটেন, ফ্রান্স চাইলেও, রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে পারল না। চিনের আপত্তিতে। চিনই ভারতের ‘বিপদের কাঁটা’ তুলতে দিল না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:৫০
Share:

জইশ প্রধান মাসুদ আজহার।

চিন আবার বুঝিয়ে দিল, পাকিস্তানেরই পাশে আছে! এটাও বুঝিয়ে দিল, তার পাশে থাকার গুরুত্ব কতটা!

Advertisement

তাই আমেরিকা চাইলেও, ব্রিটেন, ফ্রান্স চাইলেও, রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে পারল না। চিনের আপত্তিতে। চিনই ভারতের ‘বিপদের কাঁটা’ তুলতে দিল না।

যদিও গত বছরের তুলনায় পরিস্থিতি এ বার অনেকটাই বদলে গিয়েছিল। গত বছর রাষ্ট্রপুঞ্জে ভারতের ওই দাবির পাশে দাঁড়িয়েছিল আমেরিকা। এ বার আমেরিকা, ব্রিটেন আর ফ্রান্স হাতে হাত মিলিয়ে রাষ্ট্রপুঞ্জে ওই দাবি জানিয়েছিল। কিন্তু তাতেও কাজ হল না। চিন পাকিস্তানের সুরেই সুর মেলাল। জইশ প্রধান মাসুদ আজহার পাকিস্তানেই বহাল তবিয়তে রয়েছেন বলে খবর। নিরাপত্তা পরিষদ ঐকমত্যে না পৌঁছলে নিয়মমাফিক এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে পারে না রাষ্ট্রপুঞ্জ। নিরাপত্তা পরিষদ কিন্তু আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদকে। কিন্তু তার প্রধান মাসুদ আজহার এখনও নিষেধাজ্ঞার বাইরে।

Advertisement

আরও পড়ুন- সন্ত্রাসের খবর চেপে যাচ্ছে! কোর্টকে ছেড়ে ফের মিডিয়াকে তোপ ট্রাম্পের

বিদেশমন্ত্রক সূত্রের খবর, ওই ঘটনার পর ভারতের ক্ষোভের কথা জানিয়ে দেওয়া হয়েছে চিনের বিদেশমন্ত্রককে। পঠানকোট-কাণ্ড সহ বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ভারত বহু দিন ধরেই জইশ প্রধানকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি জানিয়ে আসছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন