Winter

তাপমাত্রার রেকর্ড পতন আমেরিকায়! বড়দিনে তুষারঝড়ের পূর্বাভাস, ভোগাবে ফ্রস্টবাইট

বছরে এই ক্রিসমাসের সময়ে আমেরিকা-সহ প্রায় সারা দুনিয়াতে থাকে ছুটির মেজাজ। খারাপ আবহাওয়ার কারণে বৃহস্পতি এবং শুক্রবার আমেরিকায় বাতিল হয়েছে ৫,৩০০ বিমান।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১০:২৫
Share:

ঠান্ডায় কাঁপছে আমেরিকা। তুষারঝড়ের কারণে জারি সতর্কতা। সেন্ট লুইয়ের রাস্তা ঢেকেছে বরফে। ছবি: পিটিআই।

তাপমাত্রা ক্রমেই কমছে আমেরিকায়। সপ্তাহান্তে তা আরও কমবে। বরফঝড়ের পূর্বাভাস দিয়েছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। তাই ক্রিসমাস খুব একটা স্বস্তিতে কাটবে না অর্ধেকেরও বেশি আমেরিকারবাসীর। তাঁদের বেড়ানোর পরিকল্পনায় জল পড়েছে। দেশের কিছু অংশে তাপমাত্রা নামবে -৪৫ ডিগ্রি সেলসিয়াস। আমেরিকা-মেক্সিকো সীমান্ত, ফ্লোরিডায় পর্যন্ত তাপমাত্রার পারদ রেকর্ড পরিমাণ নামবে। বরফঝড়ের কারণে বাতিল কয়েক হাজার বিমান।

Advertisement

আবহাওয়াবিদদের মতে, সপ্তাহান্তে আমেরিকাবাসীকে সব থেকে বিপাকে ফেলবে ফ্রস্টবাইট। ডেস মোয়ানস, আইওয়া শহরে বাড়ি থেকে বার হওয়াই দুষ্কর হয়ে উঠবে। তাপমাত্রা অত্যন্ত কমে গেলে রক্ত চলাচল কমে যায়। বিশেষত নাক, গাল, পা এবং হাতের আঙুলে। উষ্ণ রক্তের অভাবে দেহের ওই অংশের কলা ঠান্ডা হয়ে জমে যায়। ফলে নাক, গাল, হাত, পায়ের আঙুলে ক্ষত তৈরি হয়। কখনও দেহের কোনও অংশ বাদ পর্যন্ত দিতে হয়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শুক্রবার আমেরিকায় শৈত্যঝড় ‘বম্ব সাইক্লোন’-এ পরিণত হতে পারে। এফ ফলে তীব্র বেগে বইবে ঠান্ডা হাওয়া। বায়ুর চাপ থাকবে অনেক কম। মিনিয়াপোলিস, শিকাগো, কানসাস সিটি, সেন্ট লুই, ইন্ডিয়ানাপোলিস, ক্লিভল্যান্ড, ডেট্রয়েটে সতর্কতা জারি করা হয়েছে। তার মধ্যে মিনিয়াপোলিস, শিকাগো এবং উত্তর ও পশ্চিম মিশিগানে তুষারঝড়ের পূর্বাভাসও রয়েছে। ঘণ্টায় ঝড়ের গতি হতে পারে প্রায় ৫৭ কিলোমিটার।

Advertisement

বছরে এই ক্রিসমাসের সময়ে আমেরিকা-সহ প্রায় সারা দুনিয়াতে থাকে ছুটির মেজাজ। প্রিয়জনদের সঙ্গে ছুটি কাটাতে ঘরে ফেরেন বহু মানুষ। এ দিকে খারাপ আবহাওয়ার কারণে বৃহস্পতি এবং শুক্রবার আমেরিকায় বাতিল হয়েছে ৫,৩০০ বিমান। বিমানের টিকিট রিসিডিউল করানোর জন্য যাত্রীদের অতিরিক্ত ফি নিচ্ছে না বেশ কিছু বিমান সংস্থা। দৃশ্যমানতা শূন্যতে নামায় কলোরাডো-ইয়োমিং সীমান্তে সড়ক বন্ধ রাখা হয়েছিল বুধবার।

খারাপ আবহাওয়ার কারণে কেন্টাকি, নর্থ ক্যারোলাইনা, ওয়েস্ট ভার্জিনিয়া, নিউ ইয়র্ক, জর্জিয়া, ওকলাহোমাতে সতর্কতা জারি করেছে প্রশাসন। বেশ কিছু শহরে উষ্ণ হওয়ার জন্য খোলা হয়েছে শিবির। যদিও টেক্সাসে এখন বহু উদ্বাস্তুর রাত কাটছে রাস্তায়। ভেনেজুয়েলা থেকে এসেছেন তাঁরা। এই নিয়ে সমালোচনার মুখে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন