সেনা সরানো নিয়ে হুঁশিয়ারি ট্রাম্পকে

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে কাবুল ফিরে যেতে পারে ১৭ বছর আগের সেই যুদ্ধকালীন পরিস্থিতিতে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই মর্মেই কার্যত হুঁশিয়ারি দিল সে দেশের থিঙ্ক ট্যাঙ্ক ‘‌র‌্যান্ড কর্পোরেশন’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ০৫:২১
Share:

ডোনাল্ড ট্রাম্প

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে কাবুল ফিরে যেতে পারে ১৭ বছর আগের সেই যুদ্ধকালীন পরিস্থিতিতে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই মর্মেই কার্যত হুঁশিয়ারি দিল সে দেশের থিঙ্ক ট্যাঙ্ক ‘‌র‌্যান্ড কর্পোরেশন’। সংস্থার সাম্প্রতিক রিপোর্টে বলা হচ্ছে, ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে পাক মদতপ্রাপ্ত তালিবান সংগঠনগুলির বাড়বাড়ন্ত বাড়বে। নিরাপত্তার সঙ্কট বাড়বে ভারতের।

Advertisement

আফগানিস্তানে অবস্থিত মার্কিন সেনা কমিয়ে অর্ধেক করে দিতে গত মাসেই মার্কিন প্রশাসনকে জানিয়েছেন ট্রাম্প। সূত্রের খবর, সেই প্রস্তুতি শুরু হবে আর কিছু দিনের মধ্যে। তাঁর এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দ্রুত রিপোর্টটি তৈরি করেছে মার্কিন থিঙ্ক ট্যাঙ্কটি। সংস্থার হয়ে যাঁরা এই রিপোর্ট প্রস্তুত করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের আফগানিস্তান বিষয়ক তৎকালীন সচিব জেমস রবিন্স, প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা কর্তা জেসন ক্যাম্পবেলের মতো ব্যক্তিরা। বলা হচ্ছে, ‘ইরান, রাশিয়ার মতো দেশগুলির সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে মজবুত হবে। পাকিস্তান দীর্ঘদিন ধরে নিজেদের ভূখণ্ডকে তালিবান জঙ্গিদের লালন করার জন্য ব্যবহার করে এসেছিল। মার্কিন সেনা না থাকলে আরও খোলাখুলি ভাবে এই কাজ তারা করতে পারবে।’ পাশাপাশি এটাও বলা হচ্ছে, গোটা অঞ্চলের নিরাপত্তার জন্য এখনও মার্কিন নজরদারির প্রয়োজন রয়েছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন