নজরেই এফ-১৬, জানাল আমেরিকা

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার পারদ চড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ০৩:০৪
Share:

পাক বায়ুসেনা ভারতের বিরুদ্ধে আমেরিকার থেকে কেনা এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে অভিযোগ ওঠে। ছবি: পিটিআই।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার নিয়ে ইসলামাবাদের কাছ থেকে আগেই তথ্য চেয়েছিল আমেরিকা। এ বার মার্কিন প্রশাসন ফের জানাল, বিষয়টি নিয়ে প্রতিটি খুঁটিনাটি রিপোর্ট খতিয়ে দেখছে তারা।

Advertisement

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার পারদ চড়ছে। গোটা ঘটনার পিছনে জইশ-ই-মহম্মদ-এর হাত রয়েছে বলে দাবি করে আসছে নয়াদিল্লি। দু’দেশের হামলা আর পাল্টা হামলার মধ্যেই পাক বায়ুসেনা ভারতের বিরুদ্ধে আমেরিকার থেকে কেনা এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে অভিযোগ ওঠে। পাকিস্তানের হাতে বন্দি হওয়া ভারতের বায়ুসেনা অফিসার অভিনন্দন বর্তমান সেই বিমানই ক্ষেপণাস্ত্র ছুড়ে নামিয়েছিলেন বলে দাবি করেছে দিল্লি। প্রমাণ হিসেবে আমরাম ক্ষেপণাস্ত্রের টুকরোও হাজির করে ভারতীয় বায়ুসেনা। পাকিস্তান প্রথম থেকেই অবশ্য ভারতের আনা অভিযোগ অস্বীকার করে আসছে। শুধুমাত্র সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবহার করার শর্তেই মার্কিন সংস্থা লকহিড মার্টিনের থেকে এফ-১৬ যুদ্ধবিমান কিনেছিল পাক সরকার।

কাল ওয়াশিংটনে সাংবাদিক সম্মেলনে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র রবার্ট প্যালাডিনোকে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি তখনই জানান, ভারতের আনা অভিযোগ নিয়ে সব তথ্যই তাঁদের কানে পৌঁছেছে। প্রতিটি রিপোর্ট খুব গুরুত্ব দিয়ে দেখছেন তাঁরা। কেন এবং কী ভাবে পাকিস্তানের বায়ুসেনা ওই বিমান ভারতের বিরুদ্ধে ব্যবহার করল, তা খতিয়ে দেখছেন তাঁরা। তবে পাকিস্তানকে যুদ্ধ বিমান বিক্রির চুক্তির গোপন শর্ত তাঁরা প্রকাশ্যে আনতে পারবেন না। এর আগে মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্রও একই কথা জানিয়েছিলেন।

Advertisement

প্যালাডিনো আরও জানিয়েছেন, ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমাতে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো সম্প্রতি খুব সদর্থক ভূমিকা নিয়েছেন। প্যালাডিনোর কথায়, ‘‘কিম জং উনের সঙ্গে বৈঠক করতে পম্পেয়ো তখন ভিয়েতনামে। দু’দেশের মধ্যে উত্তেজনার খবর শুনেই তিনি ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে ফোন করে কথা বলেন। কথা হয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গেও ফোনে কথা বলেন পম্পেয়ো।’’

পাক বিদেশমন্ত্রী আজ ন্যাশনাল অ্যাসেম্বলিতে দাবি করেন, পাকিস্তানের আকাশে ঢুকে পড়া ভারতের একটি নয়, দু’টি মিগ-২১-কে নামিয়েছিল সে দেশের বায়ুসেনা। যে দু’জন পাইলট ভারতের যুদ্ধবিমান নামিয়েছেন তাঁরা হলেন স্কোয়াড্রন লিডার হাসান সিদ্দিকি এবং উইং কমান্ডার নৌমান আলি খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন